ত্বক নির্জীব দেখানো প্রতিকার করুন

৯ই মে, ২০১৯ || ০৭:৪৪:২২
20
Print Friendly, PDF & Email
বয়সের আগেই অনেক নারীর ত্বক মলিন হয়ে যায়। ঠিকঠাক পরিচর্যা করে এই সমস্যা দূর করা সম্ভব।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ত্বক মলিন দেখানোর কারণ ও এর সমাধান জানা যায়। 

মৃত কোষ

ত্বক নির্জীব দেখানোর অন্যতম কারণ হল মৃত কোষ। এর কারণে ত্বক ধূসর ও বয়সের তুলনায় বেশি মলিন দেখায়।

সমাধান: সপ্তাহে দুএকবার ত্বক এক্সফলিয়েট করতে হবে। ত্বক সংবেদনশীল হলে প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরে স্ক্রাব তৈরি করে ব্যবহার করতে হবে। মনে রাখবেন, স্ক্রাব করতে হয় রাতে। না হলে দিনে সূর্যের আলোতে ক্ষতি হতে পারে।

আর্দ্রতা হারিয়ে যাওয়া

ত্বক আর্দ্রতা হারিয়ে ফেললে দেখতে মলিন লাগে। আর্দ্রতাহীন খসখসে ও নির্জীব হয়ে থাকে।

সমাধান: পর্যাপ্ত পানি পান করুন এতে ত্বক আর্দ্র থাকবে। এর পাশাপাশি রাতে ও সকালে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এরপরও ত্বক খসখসে লাগলে ময়েশ্চারাইজার ব্যবহারে আগে ফেইস অয়েল এবং সিরাম ব্যবহার করুন।

রোদের কারণে হওয়া ক্ষতি

সূর্যের কারণে ত্বকের ভয়ানক ক্ষতি হয়। গাঢ় দাগ থেকে শুরু করে কালচে দাগ, ইত্যাদি নানান সমস্যা দেখা দেয় রোদের কারণে।

সমাধান: রোদ এড়ানো সম্ভব না। তাই রোদে যাওয়ার আগে ভালো মতো সানব্লক ব্যবহার করুন। রোদের কারণে ত্বকের কোষকলা দুর্বল হয়ে যায়। এরজন্য ত্বক বিশেষজ্ঞের পরামর্শে রেটিনল সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করতে পারেন।

দূষণ

শহরের দূষণের কোষকলা নষ্ট হয়ে যেতে পারে। ফলে ত্বকে রংয়ের অসামঞ্জস্যতা দেখা দেয়।

সমাধান: বাইরে থেকে বাসায় ফিরে অবশ্যই ফেইস ওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। এতে ময়লা ও জীবাণূ দূর হবে। বিশেষজ্ঞদের মতে, ফেইস ওয়াশ ব্যবহার করার সময় পরিষ্কারক ব্রাশ ব্যবহার করা উচিত। তাহলে ক্ষুদ্র ময়লা ও জীবাণূ দূর হয়ে যাবে। ত্বক পরিচর্যা করতে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সিরাম এবং লোশন ব্যবহার করতে হবে।

মানসিক চাপ

বিশ্বাস করুন আর না করুন, মানসিক চাপের কারণে ত্বক নির্জীব হয়ে পড়ে। চাপ সৃষ্টিকারী হরমোন বৃদ্ধি পায়, রক্ত শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গে রক্ত প্রবাহিত হয় এবং মুখে প্রবাহিত হয় না। এই কারণেই ত্বক মলিন লাগে দেখতে।

সমাধান: ত্বক পরিষ্কার ও ময়েশ্চারাইজ করার সময় হালকাভাবে মালিশ করে নিন। এতে রক্ত সঞ্চালন বাড়বে এবং ত্বক উজ্জ্বল দেখাবে।