টিসিবির ডিলারদের খুঁজে পাওয়া যায় না, দাবি জানালেন নিম্ন আয়ের মানুষেরা

৭ই মে, ২০১৯ || ০৭:০৫:২৯
23
Print Friendly, PDF & Email

নিম্ন আয়ের মানুষ যাতে কমদামে পণ্য ক্রয় করতে পারে এজন্য সরকার টিসিবির মাধ্যমে সারাদেশে পণ্য বিক্রি করে থাকে। অথচ অনেক জায়গায় সাধারণ মানুষ টিসিবির ডিলারদের খুঁজে পাওয়া যায় না। রমজান আসলে পণ্য সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যায়। রমজান মাসে সরকার বেশি করে টিসিবি ডিলার দিয়ে থাকে। কিন্তু এ মাসে ডিলারদের আরো বেশি খুঁজে পাওয়া যায় না।

টিসিবি

গাজীপুর জেলায় প্রায় তিন হাজারের মতো শিল্প কারখানা থাকায়, নিম্ন আয়ের মানুষের সংখ্যাই বেশি। তবে এবার রমজানে টিসিবি পণ্য পাচ্ছেন না এসব মানুষ। ডিলারদের অনীহায় টিসিবি পণ্য থেকে বঞ্চিত হচ্ছেন তারা। এজন্য খোঁলা বাজারের ব্যবসায়ীদের সাথে টিসিবির ডিলারদের যোগসাজশ থাকার অভিযোগ ভোক্তাদের। সংকট উত্তরণে ডিলারদের সাথে জেলা প্রশাসক বৈঠক করলেও তাতে সমাধান আসেনি।

মধ্যম আয়ের এক লোক বলেন, টিসিবির ডিলাররা ব্যবসায়ীদের কাছ থেকে টাকা নিয়ে তারা পণ্য বিক্রি করে না। এর সাথে টিসিবির বড় একটা সিন্ডিকেট রয়েছে। কিন্তু সরকারের দায়িত্বশীল ব্যাক্তিরা এ ব্যাপারে কোনো ব্যবস্থা নেয় না।
টিসিবির এক ডিলার বলেন, টিসিবির পণ্য বিক্রি করে আমাদের কোনো লাভ হয় না। তাছাড়া কোনো পণ্য থাকে নষ্ট যা কেউ নিতে চায় না। এমন পণ্য আমরা বিক্রি করতে পারি না।

সংকট উত্তরণে ডিলারদের সাথে গাজীপুরের জেলা প্রশাসক মুহাম্মদ হুমায়ন কবীর বৈঠক করলেও তাতে সমাধান আসেনি। বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয়ের নজরে আনা হয়েছে বলে দাবি জেলা প্রশাসকের। এছাড়া দিনাজপুর, মেহেরপুর আরও কয়েকটি জেলায় টিসিবির পণ্য বিক্রি না হওয়ার অভিযোগ উঠেছে।