৬ আগস্ট থেকে দেশেই তৈরি হবে ডেঙ্গু শনাক্তকরণ কিট

৪ই Auguই, ২০১৯ || ০৮:২৮:১২
7
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকাঃ
এখন থেকে দেশেই তৈরি হবে ডেঙ্গু শনাক্তকরন কিট। আগামী ৬ আগস্ট থেকে এই কিট তৈরি করবে ওএমসি নামের একটি দেশিয় প্রতিষ্ঠান। প্রতিদিন অন্তত ৩৫ হাজার কিট তৈরি করবে প্রতিষ্ঠানটি। এরপর আর ডেঙ্গু শনাক্তকরণ কিট আমদানির দরকার হবে না বলে মনে করছে ওষুধ প্রশাসন অধিদফতর।

প্রতিষ্ঠানটির মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান জানান, ওএমসি প্রাথমিক পর্যায়ে ২০ লাখ ডেঙ্গু শনাক্তকরন কিট তৈরি করবে। এতে করে বিদেশ থেকে আর কিট আমদানি করতে হবে না।

এদিকে, শনিবার রাতে দেড় লাখ ডেঙ্গু শনাক্তকরন কিট ভারত ও কোরিয়া থেকে ঢাকায় পৌঁছেছে। এগুলো সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে চাহিদা অনুযায়ী বিতরণ করা হবে বলে জানিয়েছে ওষুধ প্রশাসনের এই মহাপরিচালক।

দেশজুড়ে ডেঙ্গু জ্বরের প্রার্দুভাবের কারণেই শনাক্তকরন কিটের সংকট দেখা দেয়। এ সংকট মেটাতে সরকার ভারত, কোরিয়া, চীন এবং আমেরিকা থেকে ডেঙ্গু শনাক্তকরণ কিট আমদানির সিদ্ধান্ত নেয়। যার প্রথম ধাপ শনিবার ঢাকায় পৌঁছেছে।

ওষুধ প্রশাসনের মহাপরিচালক আরো জানান, শনাক্তকরন কিটের সহজলভ্যতার জন্যই তার প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। হটলাইন ও গণমাধ্যমের মাধ্যমে সচেতনতামূলক প্রচার প্রচারণা চালানো হচ্ছে। তবে ডাক্তারদের পরামর্শ ছাড়া অপ্রয়োজনে শনাক্তকরন কিট ব্যবহার করে অপচয় রোধ করতে সকলের প্রতি আহবান জানিয়েছেন তিনি।

সরকারি হিসেবেই, গেল সাত মাসে দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২২ হাজারের কাছে পৌঁছেছে।