ইসরায়েলের সাথে কোন ধরনের সম্পর্ক তৈরী হয়নিঃ ইরাক

1
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আপোষ প্রক্রিয়ায় যেতে নিজের অস্বীকৃতির কথা আরেকবার জানিয়ে দিয়েছে ইরাক সরকার। ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমির মুখপাত্র আহমাদ মোল্লা তোল্লাব তার দেশের এ নীতি-অবস্থানের কথা জানিয়ে দিয়েছেন বলে আল-ফোরাত টেলিভিশন খবর দিয়েছে।

বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও সুদান সম্প্রতি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে সিদ্ধান্ত নিয়েছে তার প্রতি ইঙ্গিত করে মোল্লা তোল্লাব গতকাল (শনিবার) এক বক্তৃতায় বলেন, ইরাকের সংবিধানেই ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ করা হয়েছে।

ইরাকি প্রধানমন্ত্রীর মুখপাত্র এর আগেও একবার সেদেশের আইন অনুযায়ী ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করা সম্ভব নয় বলে জানিয়েছিলেন। তিনি আরো বলেছিলেন, ইরাকের সরকার ও জনগণ ফিলিস্তিনি জাতি ও কুদস শরিফের প্রতি সমর্থন জানিয়ে যাবে।

ইরাকের প্রধান প্রধান রাজনৈতিক দলের নেতারা বিভিন্ন উপলক্ষে ফিলিস্তিন সংকট প্রসঙ্গে তাদের নীতি-অবস্থান ব্যাখ্যা করেছেন। ফিলিস্তিনি জনগণের ওপর ইহুদিবাদী ইসরাইলের গণহত্যা ও নিপীড়নের নিন্দা জানিয়ে তারা বলেছেন, এই দখলদার শক্তির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি কোনো অবস্থাতেই বরদাশত করা হবে না।