আসন্ন সিরিজে ‘বিশেষ জার্সি’ পরে খেলবে অস্ট্রেলিয়া

6
Print Friendly, PDF & Email

স্পোর্টস করসপন্ডেন্ট, ঢাকা:
প্রায় আড়াই মাসের পূর্ণাঙ্গ সফর দিয়ে আন্তর্জাতিক মঞ্চে ফিরছে ভারতীয় ক্রিকেট দল। বুধবার রাতেই অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হয়ে গেছে তারা। চলতি মাসের ২৭ নভেম্বর ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে মাঠের খেলা। এরপর রয়েছে তিন টি-টোয়েন্টি ও চার ম্যাচের টেস্ট সিরিজ।

আগামী ৪ ডিসেম্বর থেকে শুরু হতে টি-টোয়েন্টি সিরিজটির জন্য বিশেষ জার্সি প্রস্তুত করেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। নিজেদের স্বকীয়তা ও আদিবাসীদের প্রতি সম্মান প্রদর্শনের লক্ষ্যে মূলত এই বিশেষ জার্সি পরবে অসি ক্রিকেটাররা। এরই মধ্যে নতুন জার্সি গায়ে মিচেল স্টার্কের ছবি ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়।

বিশেষ এই জার্সিটি মূলত তৈরি করা হয়েছে আদিবাসী ক্রিকেটারদের সম্মানার্থে। প্রায় দেড়শ বছর আগে ১৮৬৮ সালে প্রথমবারের মতো যুক্তরাজ্য সফরে গিয়েছিল অস্ট্রেলিয়া দল। আদিবাসীদের নিয়ে গড়া সেই দল মাত্র তিন মাসের মধ্যে খেলেছিল ৪৭টি ম্যাচ। তাদের স্মৃতিতেই তৈরি করা হয়েছে নতুন এই জার্সি।

জার্সিতে থাকা আর্টওয়ার্কটি ডিজাইন করেছেন ১৮৬৮ সালের সেই সফরে থাকা অন্যতম সদস্য গ্রনগারঙের বংশধর ফিওনা ক্লার্ক। তার আর্টওয়ার্কের ওপর ভিত্তি করেই অস্ট্রেলিয়ার বিশেষ জার্সিটি প্রস্তুত করা হয়েছে। এই আর্টওয়ার্কটি ধাপে ধাপে আদিবাসী ক্রিকেটারদের অতীত, বর্তমান ও ভবিষ্যতের বর্ণনা দেয়।

এই জার্সির কো-ডিজাইনার হিসেবে রয়েছেণ কোর্টনি হাগেন, বাচুলা, গুবি গুবি এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার আদিবাসী ক্রিকেট বিষয়ক বিশেষ দল। কোর্টনি হাগেন বলেছেন, ‘আমরা এমন কিছু তৈরি করতে চেয়েছি, যার মাধ্যমে আদিবাসী ও দ্বীপ অঞ্চলের ক্রিকেটারদের সম্মান জানাতে পারি। ফিওনার সঙ্গে মিলে এটি কো-ডিজাইন করতে পারা সত্যিই অনেক সম্মানের।’