আকাশগঙ্গায় দেখা গেল শক্তিশালী রেডিও বিস্ফোরণ

8
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সি বা আকাশগঙ্গায় এই প্রথমবারের মতো দেখা গেল রেডিও বিস্ফোরণ। সূর্য থেকে এক মাসে গড়ে যে পরিমাণ শক্তি বেরিয়ে আসে প্রায় ততটা শক্তিই বেরিয়ে এসেছে ওই রেডিও বিস্ফোরণে। মাত্র এক সেকেন্ডের এক হাজার ভাগের এক ভাগ সময়ে।

বিস্ফোরণটি হয়েছে পৃথিবী থেকে ৩২ হাজার আলোকবর্ষ দূরে। পর্যবেক্ষণের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এ।

এর আগে গত ১৩ বছরে এ ধরনের রেডিও বিস্ফোরণের ঘটনা টেলিস্কোপগুলোর চোখে পড়েছে, তার সবগুলোই ঘটতে দেখা গিয়েছিল আমাদের গ্যালাক্সির বাইরের অন্য গ্যালাক্সিগুলোতে। কেউ কেউ এই ধরনের বিস্ফোরণকে ‘ভিনগ্রহীদের আলো’ও বলে থাকেন।

কিন্তু এমন শক্তিশালী রেডিও বিস্ফোরণের ঘটনা এর আগে আমাদের গ্যালাক্সিতে আর দেখা যায়নি।

জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় এই বিস্ফোরণগুলিকে বলা হয় ‘ফাস্ট রেডিও বার্স্ট (এফআরবি)’। আমাদের গ্যালাক্সিতে এই ঘটনা নজরে পড়েছে গত ২৮ এপ্রিল। আলাদা ভাবে দু’টি টেলিস্কোপে। এই রেডিও বিস্ফোরণে একই সঙ্গে বেরিয়ে আসতে দেখা গিয়েছে এক্স-রশ্মি ও রেডিও বিকিরণ। খুব অল্প সময়ে এই বিস্ফোরণগুলো হয় বলে সচরাচর এদের দেখতে পাওয়া যায় না।

নাসার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আমাদের গ্যালাক্সিতে এই বিস্ফোরণের ফলে বেরিয়ে আসা এক্স-রশ্মি ধরা পড়েছে পৃথিবীর কক্ষপথে থাকা বিভিন্ন উপগ্রহে। তাদের মধ্যে অন্যতম নাসার ‘উইন্ড মিশন’-এর উপগ্রহও। আর ওই বিস্ফোরণ থেকে বেরিয়ে আসা রেডিও বিকিরণ ধরা পড়েছে ব্রিটিশ কলাম্বিয়ায় ডোমিনিয়ন রেডিও অ্যাস্ট্রোফিজিক্যাল অবজারভেটরির ‘কানাডিয়ান হাইড্রোজেন ইনটেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্ট (কাইম)’ নামে একটি শক্তিশালী রেডিও টেলিস্কোপে।

গবেষকরা জানিয়েছেন, আমাদের গ্যালাক্সিতে এই বিস্ফোরণটি হয়েছে একটি ম্যাগনেটারে, যা ব্রহ্মাণ্ডের সবচেয়ে শক্তিশালী চৌম্বক ক্ষেত্র।