এক স্বামীকে নিয়ে তিন বোন; একসঙ্গে পালন করলেন করবা চৌথ

6
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্টঃ
এমন গল্প রূপকথায় শোনা যেত আগে। তিন বোন, তাদের স্বামী একজনই। আবার তারা সংসারও করেন মিলেমিশেই। এমন ঘটনা রূপকথার বই থেকে নেমে এসেছে আজকের আধুনিক ভারতবর্ষেই। তিন বোনের একসঙ্গে করবা চৌথ পালনের দৃশ্য দেখে বিস্মিত সকলেই। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে ছবিটি।

করবা চৌথ সেই অর্থে বাঙালির উৎসব না হলেও হিন্দি ছবির দৌলতে সকলেরই জানা মূলত উত্তর ভারতে পালিত এই প্রথার কথা। সারাদিন উপবাসের পরে চাঁদকে সাক্ষী করে স্বামীকে দর্শন করতে হয়।

উত্তরপ্রদেশের চিত্রকূট জেলার বাসিন্দা কৃষ্ণর তিন স্ত্রী শোভা, রিনা ও পিঙ্কি একসঙ্গেই এই রীতি পালন করে স্বামীর দীর্ঘজীবন কামনা করেছেন। তাদের বিয়ে হয়েছিল বারো বছর আগে। একই অনুষ্ঠানে গাঁটছড়া বাঁধেন সকলে। প্রত্যেকেরই দু’টি করে সন্তান রয়েছে। কাঁসিরাম কলোনিতে তাঁদের সুখের সংসার।

সত্যিই কি সুখের সংসার? ভিতরে ভিতরে কোনো সমস্যা নেই তো? তাদেরই এক আত্মীয় জানান, এমন ধারণা অমূলক। গত বারো বছর ধরেই সুখে শান্তিতে সংসার করছেন তারা। কৃষ্ণও স্ত্রীদের মধ্যে কোনো বৈষম্য রাখেন না।

ওই আত্মীয়ের কথায়, ওই তিনজনই স্নাতক। তাদের সন্তানরাও একসঙ্গে আনন্দে থাকে। আমরাও ভেবেছিলাম এই বিয়ে টিকবে না। কিন্তু দেখতে দেখতে বারো বছর তো হয়ে গেল!

কিন্তু একসঙ্গে তিনজনকে কেন বিয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কৃষ্ণ? আত্মীয়-স্বজনরা জানান, এই বিষয়টি কারো কাছেই খুলে বলেননি তিনি।

সাধারণত মেগা সিরিয়ালে নারী-পুরুষের মধ্যে একাধিক সম্পর্ক, একই সঙ্গে বসবাস করার দৃশ্য দেখা যায়। তা নিয়ে নানা সময়ে আপত্তি বা ব্যঙ্গ করতে দেখা গিয়েছে নেটিজেনদের। কিন্তু উত্তরপ্রদেশের এই সত্যি খবরে অভিভূত সকলে।