মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: আরেকটি বড় দুঃসংবাদ পেলেন ট্রাম্প

3
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
আরো একটি বড় দুঃসংবাদ পেলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। জর্জিয়া অঙ্গরাজ্যের পর ট্রাম্পের স্বপ্ন ধুলিসাৎ হতে শুরু করেছে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যেও। শেষ খবর পাওয়া পর্যন্ত পেনসিলভানিয়ায় ছয় হাজারেরও বেশি ভোটে এগিয়ে গেলেন ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। যদিও অঙ্গরাজ্যটিতে প্রথম থেকে এগিয়ে ছিলেন ট্রাম্প।

এর আগে জর্জিয়া অঙ্গরাজ্যেও ভোট গণনার শুরুতে এগিয়ে ছিলেন ট্রাম্প। যে কয়টি অঙ্গরাজ্য ট্রাম্প শিবিরের আশা জিইয়ে রেখেছিল, তার মধ্যে জর্জিয়া ও পেনসিলভানিয়া অন্যতম। কিন্তু সময় যত গড়াচ্ছে, অঙ্গরাজ্যদুটিতে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী বাইডেনের পক্ষে পপুলার ভোটের সংখ্যা বেড়েই চলছে।

এদিকে, সংবাদমাধ্যম ফক্স নিউজের প্রকাশ করা ভোট সংক্রান্ত টালি থেকে জানা যায়, জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৪৯ হাজার ৩৭১টি ভোট। অন্যদিকে, ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৪৫৪ ভোট। তবে ভোট গণনা বাকি থাকায় শেষ পর্যন্ত এ অঙ্গরাজ্যে কী ঘটতে চলছে তা এখনই বলা যাচ্ছে না।

এরই মধ্যে মিশিগান ও জর্জিয়া অঙ্গরাজ্যে ট্রাম্প শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছেন স্থানীয় বিচারকেরা। বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

জর্জিয়ায় করা মামলায় অভিযোগ তোলা হয়, রিপাবলিকান পর্যবেক্ষক চ্যাথাম কাউন্টির ব্যালটের স্তূপে একজন ভোট গণনাকর্মীকে নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে আসা ৫৩টি পোস্টাল ব্যালট যুক্ত করতে দেখেছেন। জর্জিয়ায় ভোটের দিন সন্ধ্যা ৭টার আগে ডাকযোগের ভোট নির্ধারিত স্থানে পৌঁছানোর নিয়ম।

এ জন্য গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য হিসেবে জর্জিয়ায় আইনি পদক্ষেপ নেয় ট্রাম্পশিবির। যেসব জায়গায় ব্যালটে ‘প্রতারণা’ হয়েছে, সেসব জায়গায় ভোট গণনা থামানো হবে বলে অঙ্গীকার করেছেন ট্রাম্প। তবে দাবির স্বপক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেননি তিনি।

মামলা খারিজ করে জর্জিয়ার সুপিরিয়র কোর্টের বিচারক জেমস বেস বলেছেন, ‘ব্যালট নিয়ে অভিযোগের কোনো সত্যতা পাওয়া যায়নি।

অন্যদিকে, মিশিগান অঙ্গরাজ্যে ব্যালট গণনা বন্ধ করতে মামলা করে ট্রাম্প শিবির। যদিও ওই অঙ্গরাজ্যে এরই মধ্যে বাইডেন জয়ী হয়ে ১৬টি ইলেকটোরাল ভোট পেয়েছেন।

ট্রাম্পের মামলা প্রসঙ্গে মিশিগান আদালতের বিচারক সিনথিয়া স্টিফেন জানান, এ মামলা চালিয়ে যাওয়ার কোনো ভিত্তি তিনি খুঁজে পাচ্ছেন না।

এদিকে, পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ভোটের দিনের তিনদিন পর আসা ডাকযোগের ব্যালট গণনার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছেন রিপাবলিকানরা। ওই অঙ্গরাজ্যে এখনো ভোট গণনা শেষ হয়নি।

এছাড়া, উইসকনসিন অঙ্গরাজ্যে ট্রাম্পশিবির পুনরায় ভোট গণনার আবেদন জানিয়ে মামলা করেছে।