প্যারিস জলবায়ু চুক্তি: বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র

4
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
প্যারিস জলবায়ু চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে গেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ঘোষণার তিন বছর পর বিশ্বের প্রথম কোনো দেশ হিসেবে এমন পদক্ষেপ নিয়েছে দেশটি। এই পদক্ষেপের মাধ্যমে বিশ্বব্যাপি উষ্ণতার পরিমাণ কমাতে যে প্রচেষ্টা চলমান যুক্তরাষ্ট্র মূলত তার বিরুদ্ধে এককভাবে অবস্থান নিল।

বুধবার (৫ নভেম্বর) জাতিসংঘের জলবায়ু বিষয়ক প্রধান কর্মকর্তা প্যাট্রিসিয়া এসপিনোসা বলেন, এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের চলে যাওয়ায় এক ধরনের শূন্যতা তৈরি হবে এবং এর লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন বাধাগ্রস্ত হবে।

তিনি আরও বলেন, জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক ফ্রেমওয়ার্ক কনভেনশনের এখনো একটি পক্ষ যুক্তরাষ্ট্র। দেশটিকে এই চুক্তিতে ফিরে আসার ব্যাপারে জাতিসংঘ সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

এর আগে ২০১৭ বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প এই চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন এবং গত বছর জাতিসংঘকে এ সম্পর্কিত একটি চিঠিও দেয়। জাতিসংঘের বিধি মোতাবেক সেটা কার্যকর হলো গতকাল (৪ নভেম্বর)।

যুক্তরাষ্ট্রে যেসময় প্রেসিডেন্ট নির্বাচন ও ভোট গণনার কাজ চলছে সেসময় এই চুক্তি থেকে মার্কিন সরকারের বেরিয়ে যাওয়ার খবর এলো।

মার্কিন ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন অবশ্য অঙ্গীকার করে বলেছেন, তিনি যদি নির্বাচিত হন তাহলে প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্র নতুন করে যোগ দেবে।

বৈশ্বিক উষ্ণতার পরিমাণ কমাতে ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তি হয়েছিল। কিন্তু চুক্তিটি এখনও বাস্তবায়নের মুখ দেখেনি।