মার্কিন নির্বাচন ঘিরে যুক্তরাষ্ট্র বিক্ষোভ, অবরোধে উত্তাল

6
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল ডেস্ক রিপোর্টঃ
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফলে এগিয়ে আছেন। ২৩৮টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হয়েছে তার। ট্রাম্পের নিশ্চিত হয়েছে ২১৩টি। আর জিততে প্রয়োজন মোট ২৭০টি। এদিকে নির্বাচনের দিন রাতে ওয়াশিংটনে ট্রাম্পবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার রাতে শত শত আন্দোলনকারী এই বিক্ষোভে অংশ নেন। এ সময় বিক্ষোভকারীরা রাস্তায় আগুন জ্বালিয়ে অবরোধ করেন।

চূড়ান্ত ফলাফল আসার আগেই যুক্তরাষ্ট্রের রাস্তায় নেমে পড়েছেন বিক্ষোভকারীরা। নির্বাচনের রাতে হোয়াইট হাউসসহ রাজধানী ওয়াশিংটন ডিসির বিভিন্নস্থানে বিক্ষোভ শুরু হয়েছে। এ ছাড়া আরও বেশকিছু শহরে বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো। মার্কিন গণমাধ্যম লস অ্যাঞ্জেলেস টাইমস জানায়, সহিংসতা ছড়িয়ে পড়ার ভয়ে দোকানপাট বন্ধ রেখেছেন বিভিন্ন শহরে ব্যবসায়ীরা। সতর্কতা জারি করা হয়েছে লস অ্যাঞ্জেলেস পুলিশ বিভাগ থেকেও। সহিংসতা প্রতিরোধে ৫০ জনকে আটকও করা হয়েছে।

যারা লস অ্যাঞ্জেলেসের ডাউনটাউনের স্ট্যাপলস সেন্টারের আশপাশে জড়ো হয়েছেন, তাদের সরে যেতে অনুরোধ জানিয়েছে পুলিশ। বিক্ষোভ হয়েছে নিউইয়র্ক সিটির সিয়াটলে, মিনিয়াপলিসেও। সিয়াটলে কয়েকজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ।

বিক্ষোভকারীরা এ সময় বলেন , আমরা যদি ন্যায়বিচার না পাই তবে তারা শান্তি পাবে না!

এদিকে হোয়াইট হাউজের বাইরে ট্রাম্পবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম এনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউজের বাইরে থেকে তিনজন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। এছাড়া যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস , ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলিনা, ওরেগন, নিউ ইয়র্ক সিটিতেও ট্রাম্পবিরোধী বিক্ষোভ হয়েছে।