হেফাজতের ফ্রান্সবিরোধী সমাবেশ: অবরুদ্ধ ঢাকা

7
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
হেফাজতে ইসলাম বাংলাদেশের সমাবেশকে ঘিরে অবরুদ্ধ হয়ে পড়েছে রাজধানী ঢাকার বেশ কিছু এলাকা। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, আজ সোমবার (২ নভেম্বর) বেলা ১১টা থেকে তারা পল্টনের বায়তুল মোকাররমের দক্ষিণ প্লাজার সামনে সমাবেশ শুরু করে। সেখানে ভোর ৬টা থেকে দেশের বিভিন্ন স্থান থেকে হেফাজতের কর্মীরা এখানে জমায়েত হতে শুরু করেন।

এদিকে বেলা ১১টায় সমাবেশ জনসমুদ্রে পরিণত হয়। বিজয়নগর, প্রেসক্লাব থেকে পল্টন, গুলিস্তান সড়ক বন্ধ করে দেয়া হয়। আশপাশের এলাকায় প্রচুর সংখ্যক পুলিশের উপস্থিতি রয়েছে। ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে ঢাকায় সমাবেশ করছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। এই সমাবেশ শেষে হেফাজত কর্মীদের গুলশানে ফরাসি দূতাবাস ঘেরাওয়ের কথা রয়েছে।

সম্প্রতি স্যামুয়েল প্যাটি নামে ফ্রান্সের একজন শিক্ষক তার ক্লাসের শিক্ষার্থীদের সামনে বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করার পর এক হামলায় নিহত হন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ওই হত্যাকাণ্ডের জন্য তার দেশের ‘উগ্র’ মুসলমানদের দায়ী করেন। একই সঙ্গে ঘোষণা করেন, ফ্রান্সে এ ধরনের ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত থাকবে।তার এ মন্তব্যের পর বিশ্বব্যাপী প্রতিবাদের ঝড় ওঠে।