তালেবান ও আমেরিকার মধ্যে স্বাক্ষরিত চুক্তি ব্যর্থ: আফগান সিনেট

8
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
আফগান সংসদের উচ্চকক্ষ সিনেট এক বিবৃতিতে মার্কিন সরকারের সঙ্গে তালেবান গোষ্ঠীর স্বাক্ষরিত চুক্তিকে ব্যর্থ বলে উল্লেখ করেছে। রোববার সিনেটের পক্ষ থেকে প্রকাশিত বিবৃতির বরাত দিয়ে আফগানিস্তানের বার্তা সংস্থা আওয়া এ খবর দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আমেরিকার সঙ্গে তালেবানের চুক্তি স্বাক্ষরের পর আফগান সরকারও তালেবানের সঙ্গে শান্তি আলোচনা শুরু করেছে। কিন্তু এসব উদ্যোগ সত্ত্বেও সামরিক ও বেসামরিক লোকজনের ওপর তালেবানের হামলা বন্ধ হয়নি বরং বেড়ে গেছে।

এ অবস্থায় আফগান সিনেট প্রস্তাব দিয়েছে, কাবুল সরকার যেন ওআইসি, জাতিসংঘ ও নিরাপত্তা পরিষদের মধ্যস্থতায় আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে এমন একটি পরিবেশ তৈরির চেষ্টা চালায় যাতে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া থেকে একটি স্পষ্ট ফল বেরিয়ে আসে।

আফগানিস্তানে গত প্রায় দুই দশকের সহিংসতা ও রক্তপাত এড়াতে গত ফেব্রুয়ারিতে কাতারের রাজধানী দোহায় কথিত শান্তি চুক্তি সই করে আমেরিকা ও তালেবান। কিন্তু তা সত্ত্বেও আফগানিস্তানে তালেবানের হামলা ও সহিংসতা মোটেই কমেনি।

এরপর গত ১২ সেপ্টেম্বর থেকে দোহায় আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসেছে তালেবান যা এখনো চলছে। কিন্তু এই আলোচনা থেকে এখন পর্যন্ত কোনো ইতিবাচক ফলাফল পাওয়ার কথা শোনা যায়নি। আমেরিকা এই আলোচনায় সরাসরি হস্তক্ষেপ করছে বলে আফগান সূত্রগুলো জানিয়েছে।