ফের পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ হত্যা, যুক্তরাষ্ট্রে উত্তেজনা

9
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে আরেকজন কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করেছে পুলিশ। এই ঘটনায় দেশটির ফিলাডেলফিয়ায় দ্বিতীয় দিনের মতো উত্তেজনা বিরাজ করছে। সোমবার এই ঘটনা ঘটার পর মঙ্গলবার রাতেও বৈষম্যহীন ন্যায়বিচারের দাবিতে বিক্ষোভ ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর ও লুটপাট চালিয়েছে বিক্ষুব্ধরা। খবর বিবিসির।

সোমবার পুলিশের গুলিতে ওয়াল্টার ওয়ালেস নামে এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হন। পুলিশের দাবি, তার হাতে ধারালো অস্ত্র ছিল। তাকে আত্মসমর্পণ করতে বলা হলেও সে তা করেনি। ওয়ালেসের পরিবার জানিয়েছে, মানসিকভাবে অসুস্থ ছিলেন ওয়ালেস। শহরটির মেয়র জিম কেনি বলেছেন, এই ঘটনা আবারো এক কঠিন প্রশ্নকে সামনে এনেছে যার জবাব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দিতে হবে।

উত্তেজনা কমাতে এবং বিক্ষোভ দমাতে সেখানে পুলিশের পাশাপাশি ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েন করা হয়েছে। পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ৩০ পুলিশ আহত হয়েছেন। বিক্ষোভের সময় ব্যবসাপ্রতিষ্ঠানে লুটপাট হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

প্রথমে শান্তিপূর্ণ বিক্ষোভ হলেও সন্ধ্যার পরে ক্রমেই তা সহিংস হয়ে ওঠে। বিক্ষোভ থেকে প্রথম দিনে অন্তত ৯০ জনকে গ্রেফতার করা হয়। স্থানীয় বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকার নির্দেশ দেয়া হয়েছে।