আশঙ্কাজনক অবস্থায় সৌমিত্র; বিকল হয়ে আসছে কিডনি

8
Print Friendly, PDF & Email

কালচারাল ডেস্কঃ
সৌমিত্র চট্টোপাধ্যায়। সত্যজিৎ রায়ের সেই সৌমিত্র। বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী এই অভিনেতা আছেন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। তার শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। পুরোদমে অক্সিজেন সাপোর্ট দেওয়ার পরও শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক হচ্ছে না। হৃদযন্ত্র কম কাজ করছে। কোনো চিকিৎসাতেই সাড়া দিচ্ছেন না এই প্রবীণ অভিনেতা।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের নতুন করে শরীরে নিউমোনিয়ার উপসর্গ দেখা দিয়েছে। রক্তে ক্রমেই কমছে প্লাটিলেট কাউন্ট। শরীরে সোডিয়াম, পটাশিয়ামেরও তারতম্য ঘটছে। ফুসফুসের সংক্রমণ দেখা দিয়েছে। অন্ত্রে রক্তক্ষরণেরও আশঙ্কা থেকে যাচ্ছে। সোমবার দুপুরের পর থেকে কিডনির পরিস্থিতিও খারাপ হয়েছে। ফলে উদ্বেগ বাড়ছে চিকিৎসকদের। এমন পরিস্থিতিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক পরিস্থিতি মারাত্মক সংকটে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

ভারতীয় গণমাধম সূত্রে জানা গেছে, মঙ্গলবার সৌমিত্রের চিকিৎসায় নিয়োজিত ১৬ সদস্যের চিকিৎসক দল তার পরিবারের সঙ্গে এক বৈঠকে বসছে। সেখানেই সৌমিত্রের সর্বশেষ চিকিৎসা এবং ভবিষ্যতের চিকিৎসাপদ্ধতি নিয়ে তারা কথা বলবেন।

হাসপাতালের চিকিৎসক অরিন্দম কর স্থানীয় গণমাধ্যমে বলেছেন, ‘সৌমিত্র চট্টোপাধ্যায়ের শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা রয়েছে। তাঁকে অ্যান্ডোট্রেকিয়াল ইনটিউবেশনে দেওয়া হয়েছিল। তাঁর চেতনা ঠিক নেই।

প্রসঙ্গত, অক্টোবরের শুরু থেকে বাড়িতে থাকাকালে সৌমিত্রের শরীর ভালো যাচ্ছিল না। জ্বর এলেও করোনার কোনো উপসর্গ দেখা যায়নি। চিকিৎসকের পরামর্শে নমুনা পরীক্ষা করা হলে ৫ অক্টোবর তাঁর কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট পাওয়া যায়। ৬ অক্টোবর তাঁকে বেলভিউ নার্সিং হোমে ভর্তি করা হয়। সর্বশেষ ১৪ অক্টোবর নমুনা পরীক্ষায় তাঁর কোভিড-১৯ নেগেটিভ রিপোর্ট আসে। এরপরই সৌমিত্র সুস্থ হতে থাকেন। যদিও কোভিড-১৯ ছাড়াও তাঁর শারীরিক নানা সমস্যা ছিল, সেসবের মধ্যে রয়েছে প্রোস্টেট ক্যানসার, সিওপিডি, প্রেশার, সুগার। গত মঙ্গলবার থেকে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে।