টিসিবির পেঁয়াজ-আলু কিনতে দীর্ঘ লাইন, ক্রেতাদের মুখে হাসি

11
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
পেঁয়াজ-আলু কিনতে টিসিবির ট্রাকগুলোতে ক্রেতারাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। ঘণ্টাখানেক বা তারও বেশি সময় অপেক্ষা করে প্রায় অর্ধেক দামে ন্যায্যমূল্যের পণ্য কিনতে পেরে অনেকের মুখে ফুটে উঠছে হাসির রেখা। ক্রেতারা বলছেন, বাজারদরে নাভিশ্বাস উঠা এই সময়ে ট্রাকসেলের সংখ্যা আরও বাড়ানো দরকার।

বুধবার (২১ অক্টোবর) রাজধানীর প্রেসক্লাব, ফার্মগেট, কারওয়ান বাজারসহ কয়েকটি স্পটে টিসিবির ট্রাক সেলে ক্রেতাদের দীর্ঘলাইন দেখা গেছে। ক্রেতারা বলছিলেন, টিসিবির ট্রাক সেল বাজারদরে কিছুটা হলেও প্রভাব ফেলবে।

টিসিবির ট্রাকে বর্তমানে আলু ২৫ টাকা, পেঁয়াজ ৩০ টাকা, চিনি ৫০ টাকা, মশুর ডাল ৫০ টাকা কেজিতে এবং সয়াবিন তেল ৮০ টাকা লিটারে বিক্রি হচ্ছে।

জানতে চাইলে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, ‘নতুন সিদ্ধান্ত অনুযায়ী আলু ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পূর্বের সবগুলো স্পটেই টিসিবির ট্রাক সেল চলমান রয়েছে। বর্তমানে ঢাকা শহরের ৮০টি স্থানে টিসিবির ট্রাকে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি করা হচ্ছে৷ নতুন করে কোনো স্পট বাড়ানো হয়নি।’

রাজধানীর প্রতিটি স্পটে টিসিবির ট্রাকে প্রচণ্ড ভিড় দেখা গেছে। সচিবালয়, প্রেসক্লাব, কাকরাইল ও পল্টন মোড়ে টিসিবির ট্রাক সেলে দীর্ঘ লাইন দেখা গেছে। ক্রেতারা পেঁয়াজ ও আলু কিনতে বেশি আগ্রহ দেখাচ্ছেন। তবে মশুর ডাল, সয়াবিন তেলসহ অন্য পণ্য কিনতেও তাদের দেখা গেছে।

প্রেসক্লাবের সামনে টিসিবির ট্রাক সেল থেকে আলু ও পেয়াজ কেনা সেগুনবাগিচার বাসিন্দা ফরহাদ বলেন, ‘বাজারে পেঁয়াজ কিনতে ১০০ টাকা লাগছে, আলুরও এবার হাফ সেঞ্চুরি করেছে। সাধারণ ভোক্তা হিসাবে আমাদের অবস্থা করুন। আমরা নিরুপায়। তাই বাধ্য হয়ে টিসিবির ট্রাক থেকেই পেঁয়াজ আলু সংগ্রহ করছি৷ দাম কম, শুধু একটু লাইনে দাঁড়াতে হচ্ছে।’

বেসরকারি একটি প্রতিষ্ঠানে কাজ করেন কাজি মেহেদি। সচিবালয়ের পাশেই কাজ ছিল তার। যাওয়ার সময় টিসিবির ট্রাক থেকে ন্যায্যমূল্যে কিছু নিত্যপণ্য কিনে নিয়ে যাচ্ছিলেন। তিনি বলেন, ‘বাজারে এখন সব কিছুর দাম বেশি৷ সবজির দাম তো আকাশ ছোঁয়া। মাসের বেতনের বড় একটি অংশ চলে যাচ্ছে বাজারে। তাই বাধ্য হয়েই কিছুটা কম দামে পেয়াজ আলু কিনতে লাইন দাঁড়িয়েছে। প্রায় ঘণ্টাখানেক লাইনে ছিলাম।