ছাত্রী হল উদ্বোধন, অনাবাসিক বিশ্ববিদ্যালয় তকমা ঘুচলো জবি

7
Print Friendly, PDF & Email

জবি করসপন্ডেন্ট, ঢাকা:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম আবাসিক হল বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হল- এর উদ্বোধন হয়েছে। আর এর মধ্যদিয়ে অনাবাসিক বিশ্ববিদ্যালয় তকমা ঘুচলো জবির।

মঙ্গলবার (২০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান হলের শুভ উদ্বোধন করেন।

হল উদ্বোধনের বিষয়ে হল প্রভোস্ট অধ্যাপক ড. আনোয়ারা বেগম বলেন, হল উদ্বোধনের মধ্যদিয়ে আমাদের এতদিন যে অনাবাসিক তকমা ছিলো তা থেকে মুক্তি হয়েছে। এটা বিশ্ববিদ্যালয়ের জন্য খুবই আনন্দের।
হলের সিট বরাদ্দ দেয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমাদের নীতিমালার কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

জানা যায়, ২০১১ সালে শুরু হয় ছাত্রী হল প্রকল্পের কাজ। পরবর্তীতে ২০১২ সালের ৯ ফেব্রুয়ারি ৩/১, লিয়াকত এভিনিউয়ের ২৩ কাঠা জায়গাটির অবৈধ দখলদারদের উচ্ছেদ করে শিক্ষার্থীরা। তারা ওই সময় ছাত্রী হলের ব্যানার টাঙিয়ে জায়গাটি দখলে নেন। পরবর্তীতে ২০১৩ সালের ২৫ আগস্ট জায়গাটিতে ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ ছাত্রী হল নির্মাণের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। ওইদিন শিক্ষা প্রকৌশল অধিদফতরের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বৈঠকে এক হাজার ছাত্রীর আবাসন সুবিধা নিশ্চিত করতে ২০ তলা ফাউন্ডেশনের দুটি টাওয়ার নির্মাণের প্রাথমিক কাজ শুরুর সিদ্ধান্ত হয়। এ প্রকল্পের প্রথম দফায় মেয়াদ ছিল ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত।

দ্বিতীয় মেয়াদ ২০১৩ সালের জুন থেকে ২০১৬ সালের জুন। তৃতীয় দফায় ২০১৬ সালের জুন থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত বাড়ানো হয় মেয়াদ। সর্বশেষ ২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছিল। ২০১৯ সালেও কাজ শেষ না হলে ২০২০ সালেও অতিরিক্ত সময়ে কাজ চলতে থাকে।