ক্ষমতাসীন আওয়ামী লীগের হাতেই থাকল ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসন

১৭ই অক্টোবর, ২০২০ || ১১:০৯:৪৭
11
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের দুই প্রার্থীই বিপুল ভোটে জয় পেয়েছেন। আজ শনিবার দিনভর ভোট গ্রহণ শেষে রাতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বেসরকারি এই ফলাফল ঘোষণা করা হয়।

ফলাফলে বলা হয়, ঢাকা-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী কাজী মনিরুল ইসলাম নৌকা প্রতীকে পেয়েছেন ৪৫ হাজার ৬৪২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সালাহউদ্দিন আহম্মেদ ধানের শীষ প্রতীকে পেয়েছেন দুই হাজার ৯২৬ ভোট।

অন্যদিকে, নওগাঁ-৬ আসনে আওয়ামী লীগের মো. আনোয়ার হোসেন (হেলাল) পেয়েছেন এক লাখ পাঁচ হাজার ৫২১ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির শেখ মো. রেজাউল ইসলাম পেয়েছেন চার হাজার ৬০৫ ভোট।

আজ শনিবার রাতে ঢাকা-৫ উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জি এম শাহতাব উদ্দিন এবং নওগাঁ-৬ আসনের রিটানিং কর্মকর্তা মো. মাহমুদ হাসান বেসরকারি এই ফলাফল ঘোষণা করেন।

ইসির দেওয়া তথ্য মতে, ঢাকা-৫ আসনে ভোট পড়েছে ১০ দশমিক ৪৩ শতাংশ এবং নওগাঁ-৬ আসনে ভোট পড়েছে ৩৬ দশমিক ৪৯ শতাংশ।

উপনির্বাচনে ঢাকা-৫ আসনে অন্য প্রার্থীদের মধ্যে জাতীয় পার্টির মীর আব্দুস সবুর (লাঙ্গল) পেয়েছেন ৪১৩ ভোট, বাংলাদেশ কংগ্রেসের আনছার রহমান শিকদার (ডাব) পেয়েছেন ৪৯ ভোট এবং ন্যাশনাল পিপলস পার্টির আরিফুর রহমান সুমন মাস্টার (আম) পেয়েছেন ১১১ ভোট।

এছাড়া নওগাঁ-৬ আসনের ন্যাশনাল পিপলস পার্টির খন্দকার ইন্তেখাব আলম পেয়েছেন এক হাজার ৮১৬ ভোট।

সকাল ৯টা থেকে ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল ৫টায়। দুটি আসনেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হয়। পরে কেন্দ্রে কেন্দ্রে ফলাফল গণনা ও ঘোষণা করে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হয়। সেখান থেকে রাতে বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়।

পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হলেও এই দুই উপনির্বাচনে ভোটারের উপস্থিতি ছিল তুলনামূলকভাবে কম। কেন্দ্রে কেন্দ্রে ভোট গ্রহণে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অলস সময় কাটাতে দেখা গেছে।

আওয়ামী লীগের প্রার্থীরা ভোট সুষ্ঠু হয়েছে দাবি করলেও বিএনপির প্রার্থীরা ভোটকেন্দ্র থেকে তাদের এজেন্টদের বের করে দেওয়া, ভোটারদের নানাভাবে হয়রানি করার অভিযোগ তুলেছেন। বিকেল সাড়ে ৩টারদিকে নওগাঁ-৬ আসনে বিএনপির প্রার্থী শেখ মো. রেজাউল ইসলাম আত্রাই উপজেলা সদরের নাহার গার্ডেন মার্কেটে নিজের প্রধান নির্বাচনী কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন। আর ঢাকা-৫ আসনের ধানের শীষের প্রার্থী সালাহউদ্দিন আহম্মেদ ভোট শেষে রাজধানীর যাত্রাবাড়ীর নির্বাচনী কার্যালয়ে ভোট বর্জনের ঘোষণা দেন।

ঢাকা-৫ আসনের ভোট তথ্য:
ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মারা যাওয়ায় শূন্য হয় ঢাকা-৫ আসন। এ আসনে মোট ভোটার সংখ্যা চার লাখ ৭১ হাজার ১২৯ জন; যার মধ্যে পুরুষ দুই লাখ ৪১ হাজার ৪৬৪ জন ও নারী দুই লাখ ২৯ হাজার ৬৬৫ জন। এই আসনে ১৮৭ কেন্দ্রের ৮৬৪টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হয়।

নওগাঁ-৬ আসনের ভোট তথ্য:
আওয়ামী লীগের সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের মৃত্যুতে গত ২৭ জুলাই নওগাঁ-৬ আসন শূন্য হয়। এ আসনে ভোটার সংখ্যা তিন লাখ ছয় হাজার ৭২৫ জন; যার মধ্যে পুরুষ এক লাখ ৫৩ হাজার ৭৫৮ জন ও নারী এক লাখ ৫২ হাজার ৯৬৭ জন। এই আসনে ১০৪ কেন্দ্রের ৭২১টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হয়।