ঘরে বসেই স্পা করুন

১৫ই অক্টোবর, ২০২০ || ০৫:১২:০৪
4
Print Friendly, PDF & Email

লাইফস্টাইল ডেস্কঃ
জীবনধারনের নিত্য-নতুন সব উপায় আমাদের দিয়েছে আরেকটু সুবিধা আর আভিজাত্যের ছোঁয়া। তবে তা পাওয়া সবখানে হয়তো সহজলভ্য নয়। যেমন ধরুন স্পা। আপনাকে যেতে হবে সুনামধন্য এবং নির্ভরযোগ্য কোন জায়গায়। কেমন হয়, যদি তা ঘরেই করতে পারেন?

স্পা ঘরে বসে নিজে নিজে করা সত্যিই অসম্ভব। তবে আপনি চাইলে হেয়ার স্পা নিতে পারবেন ঘরেই। অনেকের ধারণা, চুলের যত্ন মানেই কেবল শ্যাম্পু আর কন্ডিশনার ব্যবহার। আসলে তা নয়! চুলে পর্যাপ্ত পুষ্টি জোগাতে ডিপ কন্ডিশনিং ও হেয়ার স্পার বিকল্প নেই। খুব সহজেই বাসায় করতে পারেন হেয়ার স্পা।

এর জন্য কয়েকটি ধাপ অনুসরণ করলেই হবে। শুরু করুন মাথার তালু ম্যাসাজ দিয়ে। অলিভ অয়েল, আমন্ড অয়েল বা নারকেল তেল দিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন চুলের গোড়া। এতে মাথার ত্বকে রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকবে। ১০ মিনিট ম্যাসাজ করুন। এবার স্টিম নেওয়ার পালা। গরম পানিতে তোয়ালে ডুবিয়ে অতিরিক্ত পানি নিংড়ে চুলে জড়িয়ে রাখুন।

১৫-২০ মিনিট পর তোয়ালে খুলে আবার গরম পানিতে ডুবিয়ে চুলে জড়ান। মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল ভেজা থাকা অবস্থায় কন্ডিশনার ব্যবহার করুন। শসা শুস্ক এবং রুক্ষ চুলের জন্য খুব উপকারী। একটা ডিমের সাদা অংশ, দুই চা চামচ অলিভ অয়েল এবং চার টুকরো শসা একসঙ্গে পেস্ট করে চুলে লাগিয়ে রাখুন।

১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। হেয়ার স্পার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে এটি। চুলের বড় করতে চাইলে অ্যাভোকাডো হেয়ার মাস্ক ব্যবহার করুন। দুটি বড় অ্যাভোকাডো চটকে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। আঙুলের সাহায্যে ধীরে ধীরে এই মিশ্রণ চুলে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। চুল মজবুত করতে ডিমের কোনো বিকল্প নেই। একটি ডিমের সঙ্গে তিন টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন।

২০ মিনিট চুলে লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। নারকেল কুড়িয়ে অল্প পানি দিয়ে বেটে নিন। এই পেস্ট হাতের তালুতে নিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। গরম তোয়ালে চুলে জড়িয়ে কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। ১ টেবিল চামচ মধু এক গ্লাস দুধে মিশিয়ে নিন। পুরো চুলে মিশ্রণটি লাগিয়ে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন। এতে চুল নরম হবে। তৈলাক্ত চুলের জন্য অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ১৫ মিনিট লাগিয়ে রাখুন।