বাস্তব যুদ্ধের ঘটনা কে কেন্দ্র করে মুভি Battle Of Jangsari

১৫ই অক্টোবর, ২০২০ || ০৪:১৫:৫৫
6
Print Friendly, PDF & Email

কালচারাল ডেস্ক:
কিছু সিনেমা আছে যা শুধু পর্দায় মনরোঞ্জন এর জন্য নয় বরং ইতিহাস সম্পর্কে জানান দিয়ে যায়। আজকের সিনেমাটিও তেমনি একটি সিনেমা। মুভিটা মুলত ১৯৫০ সালে ঘটা কোরিয়ায় চলাকালিন যুদ্ধের উপর বেসড করে নির্মিত করা হয়েছে সিনেমাটি।

মুভির নামঃ The Battle of Jangsari
পরিচালকঃ কোয়াক কিয়াং তায়িক
মুক্তিঃ ২৫ সেপ্টেম্বর ২০১৯
দেশঃ দক্ষিণ কোরিয়া
রেটিংঃ আইএমডিবি ৬/১০
নিউজবি রেটিংঃ ৭/১০

প্লট-
দিনটা ছিলো ২৫শে জুন ১৯৫০ সাল, রাশিয়ার সহযোগিতায় নর্থ কোরিয়া-সাউথ কোরিয়ার উপর আক্রমন চালায়, তখন সাউথ কোরিয়া এক মাসের ভিতরে প্রায় হারাহারা অবস্থায় একদম দক্ষিনের নকডং নদীর দিকে পিছু হটতে থাকে। আর এদিকে শত্রুদের পিছনে পাঠানোর জন্য জেনারেল ম্যাকার্থার ইনচেন ল্যান্ডিং অপারেশন শুরু করে। এছাড়া জাংসারি সহ বেশ কয়েক জায়গায় আক্রমন প্রসারিত করা হয়। এভাবে অন্যদিকে ১৩ই সেপ্টেম্বর রাত ৯টার দিকে খারাপ আবহাওয়া আর উত্তাল সমুদ্র উপেক্ষা করে মুনসান নামের একটা জাহাজ ইনচিওন থেকে নর্থ কোরিয়ানদের দৃষ্টি সরিয়ে রাখার জন্য ৭৭২ জন স্টুডেন্ট সোলজারের একটা দলকে জাংসারিতে লড়াইকে কেন্দ্র করে পাঠানো হয়। এই ৭৭২ জন্য স্টুডেন্ট মুলত বলতে গেলে যুদ্ধের জন্য কোনভাবেই প্রস্তত নয়, বরং যুদ্ধের জন্য বাচ্চা বলাটাই শ্রেয়।

এই ৭৭২ জন স্টুডেন্ট যোদ্ধারা নর্থ কোরিয়ার উপর কতটা প্রভাব খাটাতে পারবে? কত জন ই বা তার জীবন হারাবে আর কতজন ই বা লক্ষভেদ করে জীবিত ফিরতে পারবে? কেমন হবে তাদের যুদ্ধরত সময় এসকল প্রশ্নের জবাব জানার জন্য এই সেরা একটি মুভি দেখতে হবে আপনাক।

মুভির বা বাস্তব প্লটের এই দুই কোরিয়ার যুদ্ধটা আর ৫ টা যুদ্ধের মত না। কারন দুদিন আগেও যে ভাই আপন ছিলো সেও শত্রুতে পরিনত হয়েছিল যুদ্ধরত অবস্থায় সেই দিনগুলোতে। এছাড়াও এমনই বেশ কিছু কিছু হার্ট টাচিং সিন রয়েছে মুভিতে যা স্পষ্ট ফুটে আসে।