সার্চ ইঞ্জিন গুগল ডুডলে প্রথম বাঙালি মুসলিম নারী চিকিৎ‍সক

১৫ই অক্টোবর, ২০২০ || ১২:৪৮:২৮
4
Print Friendly, PDF & Email

অনলাইন ফিচার ডেস্ক:
অবিভক্ত বাংলার প্রথম মুসলিম নারী চিকিৎসক জোহরা বেগম কাজীর জন্মদিন আজ। এমন দিনে সার্চ ইঞ্জিন গুগল বিশেষ ডুডল প্রকাশ করে তাঁকে স্মরণ করেছে।

আজকের দিনে গুগলে প্রবেশ করলেই দেখা যাচ্ছে, হলুদ রঙের পোশাকে গলায় স্টেথেসস্কোপ দিয়ে দাঁড়িয়ে আছেন ডা. জোহরা বেগম কাজী। কোনো বিশেষ দিন, বিশেষ ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম-মৃত্যুবার্ষিকী স্মরণ করতে গুগলের হোম পেজে তাদের লোগোর পরিবর্তে বিশেষ লোগো ব্যবহার করে, তাকেই গুগল ডুডল বলা হয়।

জানা গেছে, জোহরা বেগম কাজী ১৯১২ সালের ১৫ অক্টোবর অবিভক্ত ভারতের মধ্য প্রদেশের রাজনান গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ডাক্তার কাজী আব্দুস সাত্তার ও মায়ের নাম আঞ্জুমান নেসা। তাঁর আদি পৈতৃক নিবাস বাংলাদেশের মাদারীপুর জেলার কালকিনি থানার গোপালপুর গ্রামে। তিনি ১৯২৯ সালে আলিগড় মুসলিম মহিলা স্কুল থেকে প্রথম বাঙালি মুসলিম আলিগড়িয়ান হিসেবে ম্যাট্রিক পাস করেন। ২৩ বছর বয়সেই তিনি দিল্লির ‘লেডি হার্ডিং মেডিকেল কলেজ’ থেকে ১৯৩৫ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে এমবিবিএস পাস করেন। এ জন্য পুরস্কার হিসেবে পান ভাইসরয় পদক।

১৯৪৮ সালে ডা. জোহরা বেগম কাজী ঢাকা মেডিকেল কলেজ এবং হাসপাতালে যোগ দেন। ১৯৭৩ সালে চাকরি থেকে অবসর নেওয়ার পরও বেশ কয়েকটি হাসপাতালের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন একুশে পদক। ২০০৭ সালের ৭ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমান প্রথম বাঙালি মুসলিম এই নারী চিকিৎ‍সক।