পাঠ্যপুস্তকে পরিবর্তন আনা হবে: শিক্ষামন্ত্রী

7
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
পাঠ্যপুস্তকে পরিবর্তনের আভাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, সবাইকে শিক্ষার আওতায় আনার লক্ষ্য পূরণ হওয়ায় সরকার এখন মনোযোগ দিচ্ছে মানের প্রতি। তাই সামনে পাঠ্যপুস্তকে বড় ধরনের পরিবর্তন আনা হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েন অব বাংলাদেশ (ইরাব) এর ‘বেস্ট রিপোটিং অ্যাওয়ার্ড’ বিতরণ ও অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় বুধবার। সেখানে ভ্যার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী এই ইঙ্গিত দেন।

শিক্ষামন্ত্রী বলেন,“মানসম্মত শিক্ষা নিশ্চিত করাকেই এখন বড় চ্যালেঞ্জ। আমাদের পাঠ্যবইয়ের সঙ্গে বাস্তবতার যোগসূত্র নেই। যার কারণে বড় বড় ডিগ্রি অর্জন করলেও বাস্তবে তা কাজে আসছে না। এ কারণে শিক্ষা ব্যবস্থাকে বাস্তবভিত্তিক করা হচ্ছে।”

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘মানসম্মত শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের, মানবতা,দেশপ্রেম,অভিজ্ঞ করে তোলা হবে। এ জন্য শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আনা হচ্ছে।” শিক্ষকদের আর্থিক নিরাপত্তা ও মর্যাদাও জরুরি মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন,বর্তমানে এই বিষয়টি সরকারের নজরে আছে। গ্রেড জটিলতা নিরসন সম্ভব হবে বলে আশা করছেন তিনি।

ইরাবের সাধারণ সম্পাদক শরিফুল আলম সুমনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন,প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন,শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান,মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক,জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম,ইরাবের সভাপতি সাব্বির নেওয়াজ অনুষ্ঠানে বক্তব্য দেন।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয় ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।