উইঘুর মুসলিম নারীদের চুল কেটে বিক্রি করছে চীন

13
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
চীনের জিনজিয়াং প্রদেশের অভ্যন্তরীণ ক্যাম্পগুলো থেকে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের চুল কেটে বিক্রি করছে চীন। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন’র একটি প্রতিবেদনে এমন অভিযোগ করা হয়েছে। এদিকে এমন অভিযোগে ইতোমধ্যে চীনের কয়েকটি কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র।

জানা গেছে, যুক্তরাষ্ট্রে আমদানি হওয়া চুলের একটি বড়ো অংশ আসে চীন থেকে । আর এ সব চুলের বেশিরভাগই আসে চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশ থেকে।

এক মাসের দীর্ঘ অনুসন্ধান শেষে সিএনএন’র কাছে আসা তথ্যে দেখা যায়, ২০১৭ সাল থেকে চীনের জিনজিয়াংয়ের ইন্ডাস্ট্রিয়াল পার্ক হতে চুল সংশ্লিষ্ট পণ্য যুক্তরাষ্ট্রে বেশি রফতানি করা হচ্ছে। ওই প্রদেশের লাখ লাখ উইঘুর মুসলিমদের অভ্যন্তরীণ ক্যাম্পে বন্দী করে রেখেছে চীন।

জিনজিয়াংয়ের চীনের ওই অভ্যন্তরীন ক্যাম্পের সাবেক এক বন্দী জানান, সেখানে তাদের ওপর নির্যাতন চালানো হতো। ক্যাম্পে জোর করে তাদের মাথা মুণ্ডন করে দেয়া হতো বলেও অভিযোগ করেন ওই বন্দী।

এদিকে মার্কিন শুল্ক ও সীমান্ত সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা জিনজিয়াং প্রদেশ থেকে আসা চুল যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

গত জুনেও যুক্তরাষ্ট্রে চীনের তৈরি ১৩ টন চুল সংশ্লিষ্ট পণ্য জব্দ করা হয়। এদিকে সংখ্যালঘুদের ওপর নির্যাতনের কথা অস্বীকার করেছে চীন।