অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব গ্রহণ করলেন আমিন উদ্দিন

10
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন রোববার (১১ অক্টোবর) সকালে দায়িত্ব গ্রহণ করেছেন। দায়িত্ব গ্রহণের পর তিনি আপিল বিভাগে ভার্চুয়াল আদালতে মামলা পরিচালনায় অ্যাটর্নি জেনারেল হিসেবে সকালে শুনানিতে অংশ নেন।

এ সময় অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে রাষ্ট্রের আইন কর্মকর্তাসহ বিভিন্ন আইনজীবীরা আমিন উদ্দিনকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এর আগে, বৃহস্পতিবার (৮ অক্টোবর) আইন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অ্যাটর্নি জেনারেল হিসেবে আমিন উদ্দিনকে নিয়োগ দেন।

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তার পদটি শূন্য হয়। ২০০৯ সাল থেকে রাষ্ট্রের ১৫তম অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করা মাহবুবে আলম গত ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার স্থলাভিষিক্ত হলেন আমিন উদ্দিন।

নিয়োগ পাওয়ার পর আমিন উদ্দিন গণমাধ্যমকে জানান, তার প্রথম অগ্রাধিকার হলো, যে মামলাগুলো জমে আছে, সেগুলো কীভাবে দ্রুত শেষ করা যায়, সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া। আর প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যে কাজগুলো করে গেছেন, সেই কাজগুলো এগিয়ে নেওয়া।

তিনি আরও বলেন, ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করার যে উদ্যোগ মাননীয় প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রী নিচ্ছেন, সেটা খুবই ইতিবাচক। সমাজে মূল্যবোধটা ফিরিয়ে আনতে হবে।

এদিকে আজ রোববার দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদত্যাগ করেছেন। তারা হলেন মুরাদ রেজা ও মো. মোমতাজ উদ্দিন ফকির। দু’জনেই নিজ নিজ পদত্যাগপত্র সলিসিটর কার্যালয়ে জমা দিয়েছেন বলে জানা গেছে। রোববার (১১ অক্টোবর) সকালে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির জানান, একান্ত ব্যক্তিগত কারণে পদত্যাগের সিদ্ধান্ত। এর বাইরে কিছু হয়নি। এদিকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের পদ থেকে পদত্যাগের জন্য মুরাদ রেজাও পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছেন।