কৌশলগত অংশীদারিত্ব নিয়ে ইরান-চীন ফলপ্রসূ আলোচনা

6
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জানিয়েছেন, কৌশলগত অংশীদারিত্ব চুক্তির বিষয়ে চীনা কর্মকর্তাদের সঙ্গে তার ফলপ্রসূ আলোচনা হয়েছে। চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার পর তিনি এর কথা বলেছেন।

জাওয়াদ জারিফ বলেন, চীনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় তেহরান-বেইজিং দুপক্ষই মার্কিন একাধিপত্যবাদের বিরোধিতা করেছে।

ইরানের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়ে জাওয়াদ জারিফ গতকাল (শনিবার) চীনের রাজধানী বেইজিং পৌঁছান। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র আমন্ত্রণে তিনি এ সফর করছেন।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী তার অফিসিয়াল টুইটার পেইজে লিখেছেন, ‘সুন্দর তেংচংয়ে আমার বন্ধু ওয়াং ই’র সঙ্গে ইরান-চীন পূর্ণাঙ্গ কৌশলগত অংশীদারিত্ব চুক্তি নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।”

আমেরিকা যে এককেন্দ্রিক বিশ্ব ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চাই সে ব্যাপারেও ইরান ও চীন দু’পক্ষই নিজেদের বিরোধিতার কথা জানিয়েছে। পাশাপাশি দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরদার করা এবং ২৫ বছর মেয়াদী চুক্তির বিষয় নিয়েও একমত হয়েছে তেহরান ও বেইজিং।

পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে দুদেশ পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ব্যাপারে একমত হয়েছে। এছাড়া ২০১৫ সালের পরমাণু সমঝোতা এবং করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন তৈরি ক্ষেত্রে সহযোগিতা নিয়েও ঐকমত্য হয়েছে।