জীবন বাঁচাতেও সাহায্য করে মোবাইল,জেনে নিন!

৮ই অক্টোবর, ২০২০ || ০৪:৫৯:৪৬
11
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
আপনি যদি কখনও বিপদে পড়েন তখন মোবাইলের একটি বাটন কয়েকবার প্রেস করেই পেতে পারেন রক্ষা। কোনো ডাটা বা ওয়াইফাই ছাড়া মাত্র একটি মেসেজের টাকা থাকলেই আপনার বিপদের বার্তা পৌঁছে যাবে নির্ধারিত কয়েকটি নাম্বারে।

আইফোন ও অ্যান্ড্রয়েড মোবাইলগুলোর এই ফিচারের নাম SOS (SAVE OUR SOUL)। তবে মজার বিষয় হলো ফিচারটি কিন্তু প্রথমে মোবাইলের জন্য বানানো হয়নি। জার্মান সরকার এটি বানিয়েছিলো কোনো জাহাজ সমুদ্রে চরম বিপদে পড়লে সেসময়ের যোগাযোগের জন্য। যেখানে তাৎক্ষণিকভাবে স্টেশনে সিগন্যাল পাঠাতে পারতো জাহাজগুলো। তখন SOS দ্বারা বুঝানো হতো Save Our Ship।

বর্তমানে অ্যাপল ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের সেটিং অপশনে Emergency SOS লিখে সার্চ দিলেই পেয়ে যাবেন অপশনটি। সেখানে তিনটি অপশন দেখাবে যেগুলো অন করে রাখতে হবে। তারপর সর্বোচ্চ চারজনের নাম্বার যুক্ত করতে পারবেন আপনি।।

বিপদের সময় তা প্রয়োগ করাও খুব সহজ। মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে ৪ জনের সাথে (একই সঙ্গে আপনার ৫ সেকেন্ডের ভয়েস, দুটি ছবি এবং আপনার লোকেশন) শেয়ার করতে পারবেন। তার জন্য শুধুমাত্র ফোনের পাওয়ার বাটন একসঙ্গে পরপর তিনবার (কিছু ডিভাইসে বেশি) চাপ দিলেই হবে।

প্রেস করার ৩০ থেকে ৪৫ সেকেন্ডর মধ্যে SOS মেসেজের প্রক্রিয়া শুরু হবে। স্ক্রিন অফ থাকা অবস্থায় আপনা আপনি ডাটা,ওয়াইফাই, লোকেশন, ক্যামেরা, মাইক্রোফোন অন হয়ে যাবে। ১ মিনিটের মধ্যে ভয়েস, লোকেশন, ছবিসহ মেসেজ চারজনের কাছে চলে যাবে। এই চারটি নাম্বার হতে পারে নিকটস্থ পুলিশ কন্ট্রোল রুমের নাম্বার কিংবা যেকোনো সময়ে আপনার কাছে পৌঁছাতে পারবেন এমন তিনজন কাছের ব্যক্তির নাম্বার । আর তা করতে কোনো অ্যাপস কিংবা কোনো একাউন্টও খুলতে হবে না। তবে অন্তত একটি মেসেজ যাওয়ার মতো টাকা ব্যালেন্সে থাকতে হবে।
তাই দেরি না করে এখনই চালু করুন Emergency SOS অপশনটি।