প্রেসিডেন্ট পদে ট্রাম্পকে দেখতে চান না চিকিৎসাবিজ্ঞানীরাও!

12
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতির অবণতির জন্য ডোনাল্ড ট্রাম্পকে দুষছেন চিকিৎসা জগতের বিশেষজ্ঞরা। সম্প্রতি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের সম্পাদকীয়তে সম্পাদক পরিষদ লিখেছেন- কোভিড পরিস্থিতি সামাল দিতে না পারার সম্পূর্ণ দায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এবং এবারের প্রেসিডেন্ট নির্বাচনে মার্কিনীদের উচিত হবে ট্রাম্পকে নির্বাচিত না করা।

সাময়িকীটির এডিটর-ইন-চিফ এবং এই সম্পাদকীয়র লেখক ডা এরিক রুবিন বলেন, ‘আমাদের খুব কম সম্পাদকীয়ই আছে যেখানে পুরো সম্পাদক পরিষদ একমত হয়ে স্বাক্ষর করেছে।

গত আগস্ট থেকে সম্পাদকীয়টি লেখা শুরু করেন ডা এরিক। সারাবিশ্বে কোভিড-১৯ আক্রান্ত ও মৃতের তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র সব থেকে এগিয়ে আছে কিভাবে- তার সার্বিক পরসংখ্যান ও চিত্র উপস্থাপন করা হয় এতে। এপর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রায় ৭৫ লক্ষ লোক কোভিডে আক্তান্ত হয়েছেন, মারা গেছেন প্রায় ২ লাখ মানুষ।

সম্পাদকীয়টিতে বলা হয়, ‘কোভিড মহামারি বিশ্বজুড়ে নেতৃত্বের পরীক্ষা নিয়েছে যেন। যেখানে সারাবিশ্বে এমন একটা মহামারি বিস্তার করছে, যেখানে অন্যান্য দেশের নেতৃবৃন্দরা এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার কথা বলছেন, ব্যবস্থা নিচ্ছেন, সেখানে যুক্তরাষ্ট্রের নেতারা এতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন। জরুরি পরিস্থিতিতে ব্যবস্থা নেওয়ার বদলে একে একটা ট্র্যাজেডিতে পরিণত করেছেন তারা।’

এই সম্পাদকীয়র মাধ্যমে কোন অন্য কোন প্রার্থীর পক্ষে কথা বলেননি সাময়িকীটির সম্পাদক পরিষদ। মহামারি সামাল দিতে ট্রাম্প প্রশাসনের ব্যর্থতার বিষয়টিই তুলে ধরেছেন তারা।

সম্পাদকীয়টিতে বলা হয়, ‘এত মানুষের প্রাণহানি আর রাজস্ব অপচয়ের জন্য আইনের আওতায় বিচার হওয়া উচিত ছিল আমাদের নেতাদের। এমনকি নিজেদের ব্যর্থতা তারা স্বীকারও করেননি। কিন্তু সামনেই নির্বাচন আসছে। এই নির্বাচনে আমাদের ক্ষমতা আছে ব্যর্থ নেতাদের পদ থেকে সরিয়ে দেওয়ার।