H-1B ভিসায় আরও কঠোরতা আনলো যুক্তরাষ্ট্র

14
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
জনপ্রিয় এইচ-১বি ভিসার বাধ্যবাধকতাগুলো আরও কঠোর করার ঘোষণা দিয়েছে মার্কিন সরকার। এর ফলে বিদেশিদের, বিশেষ করে ভারত ও চীনের অধিবাসীদের জন্য এই ভিসা পাওয়া আরও কঠিন হয়ে উঠল।

এইচ-১বি ভিসার মাধ্যমে সাধারণত যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে দক্ষ বিদেশি কর্মীদের যোগদানের অনুমতি দেয়া হয়। প্রতিবছর অন্তত ৮৫ হাজার বিদেশি এই ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেন। দেশটিতে এখনও প্রায় পাঁচ লাখ মানুষ এই ভিসা নিয়ে বসবাস করছেন।

মার্কিন শ্রম দপ্তরের হিসাবে, এইচ-১বি ভিসাধারীদের দুই-তৃতীয়াংশই ভারতীয় নাগরিক। এছাড়া ১০ শতাংশ এসেছেন চীন থেকে।

ট্রাম্প প্রশাসন বলছে, মার্কিন টেক জায়ান্টরা এই ভিসা সুবিধার অপব্যবহার করে মার্কিনিদের বাদ দিয়ে কম বেতনে বিদেশিদের নিয়োগ দিচ্ছে।

এক যৌথ ঘোষণায় মার্কিন শ্রম দপ্তর এবং ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) জানিয়েছে, এইচ-১বি ভিসার যোগ্যতায় ‘বিশেষায়িত পেশা’র সুযোগ আরও সংকীর্ণ করা হচ্ছে। তবে নতুন নিয়মে এই ভিসাধারী কর্মীদের ন্যূনতম মজুরি বাড়ানো হয়েছে।

হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত পরিচালক কেনেথ কুসিনেল্লি বলেন, মার্কিন প্রতিষ্ঠানগুলো ভিসানীতির ফাঁকফোকর ব্যবহার করে মজুরি কমিয়ে দিয়েছে। প্রতিষ্ঠানগুলো দক্ষ আমেরিকানদের বাদ দিয়ে সস্তায় বিদেশি শ্রমিকদের নিয়োগ দিচ্ছে।

নতুন নীতি অনুসারে, কোনও প্রতিষ্ঠান বিদেশি শ্রমিক আনার আগে বাধ্যতামূলকভাবে মার্কিন নাগরিকদের কাছে কাজের প্রস্তাব দিতে হবে।

এই ঘোষণার ৬০ দিন পর থেকেই নতুন ভিসানীতি কার্যকর হবে বলে জানানো হয়েছে।

সূত্র: বিবিসি