আমি একজন মিউজিশিয়ান- গীটার হাতে অটোরিকশা চালক (ভিডিও)

63
Print Friendly, PDF & Email

কাজী মেহেদী হাসান, ঢাকা:

পাঁচ বন্ধু গীটার ক্লাস শেষে রাস্তার পাশে দাঁড়িয়ে আড্ডা দিচ্ছিলাম। তখন এই অটোরিকশা চালক ভাই এসে বলে ‘ভাই আমাকে একটা গিটার দেওয়া যাবে? অনেকদিন হলো বাজানো হয় না’! কৌতুহলবশত তাকে একটা গিটার দেই এবং সে আমাদের এই ৩টা গান উপহার দেয়।’ নিজের ফেসবুকে এভাবেই উল্লেখ করেছেন ইনজামামুল ইসলাম সাকিব। আর সেই গীটার আর গানে একইসঙ্গে অবাক আর মুগ্ধতা ছড়ানো চোখের সংখ্যা এখন অজস্র।

ইনজামামুল ইসলাম সাকিবের স্ট্যাটাস থেকেই জানা যায়, অটোরিকশা চালকের নাম আমিনুল ইসলাম, ডাকনাম রাজু। খুলনার দৌলতপুরের বাসিন্দা আমিনুল ইসলাম পড়াশোনা করেছেন খুলনা বিএল কলেজ থেকে। সাবজেক্ট ম্যাথমেটিক্স। তিনি অটো রিকশা চালাচ্ছেন, এই ধুলো ভরা রাস্তায়। রালফ এমারসনের একটা কোটেশন মনে পড়ছে- ‘ভালোবাসা হলো সেই বন্যফুলের মতো, যাকে অনাকাঙ্ক্ষিত জায়গায় পাওয়া গিয়েছিল’।

আমিনুল ইসলাম বলছিলেন, আগে কেউ পরিচয় জিজ্ঞেস করলে বলতেন- আমি একজন মিউজিশিয়ান, এখন বলেন- অটোওয়ালা। জীবন ও জীবিকা শব্দ দুইটা ছোট, কিন্তু ওজনে যে অনেক ভারি। আমাদের স্বপ্ন কেবলমাত্র আমাদের স্মৃতিচারণেই উপভোগ্য মনে হয়। অর্থনৈতিক সমস্যার কারনে দেশের অনেক জায়গায় এভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে দেশের অমূল্য সম্পদ। পরিচর্যা পেলে হয়তো তারা আজকের দিনের চেয়ে আরও অকল্পনীয় কোন জায়গায় যেত। তিনি নিজেকে মিউজিশিয়ান বলতেন একসময়, নিশ্চয়ই গর্বভরেই বলতেন। আমার তো তাকে ম্যাজিশিয়ান মনে হলো..

তিনি যখন গীটার বাজাচ্ছিলেন, মোটেও অনভ্যস্ত লাগেনি সে হাত। যেন খুব পরিচিত আর আপন কিছু পেলেন বহুদিন পর। বারবার বিনয়ের সাথে বলছিলেন, অনেকদিন অনুশীলন না করার ফলে ১/২টি লাইন একটু ভুল হয়েছে। আশা করি সবাই ক্ষমার চোখে দেখবেন। সেই বিনয় মাথায় রেখেই গান শুনলাম। গান কতটা ভালো হয়েছে সে আলোচনা পরে, অবাক করেছে তার গান সিলেকশন। তার রুচি। তিনি অটোরিকশা চালাচ্ছেন; দ্বিধাহীন। ভাত খেতে যে টাকা লাগে আমাদের।