বিশ্বের একশো স্কুলের মধ্যে ব্র্যাকের ৩ স্কুল, সর্বোত্তম কাজের স্বীকৃতি

16
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
সর্বোত্তম কাজের স্বীকৃতি হিসেবে বিশ্বের একশোটি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নিয়েছে ব্র্যাকের তিনটি স্কুল। শিক্ষকদের উন্নয়নে কাজ করা আন্তর্জাতিক ফোরাম ‘টি-ফোর’ আয়োজিত এক ইভেন্ট থেকে এই ঘোষণা আসে।

কোভিড-১৯ মহামারির কারণে আগামী ৫ থেকে ৯ অক্টোবর ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে এই স্বীকৃতি উদযাপন করা হবে। এই সময়ের মধ্যে নির্বাচিত স্কুলগুলি অনুষ্ঠানের আয়োজন করবে এবং তা বিশ্বজুড়ে প্রচারিত হবে।

সোমবার (৫ অক্টোবর) তাহিরপুরের হাওর এলাকা ভাটি জামালগড়ে ব্র্যাকের শিক্ষাতরীতে (বোট স্কুল) এই উপলক্ষে ঘন্টাব্যাপী অধিবেশন হয়। ‘জলবায়ু পরিবর্তনের নিরিখে স্কুলগুলিকে আরও প্রাণোচ্ছল করে তোলা’ শীর্ষক অনুষ্ঠানটি উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

বিশ্ব শিক্ষা সপ্তাহের জন্য নির্বাচিত অন্য দুটি স্কুল হচ্ছে- নেত্রকোনার কান্দাপাড়া পশ্চিম ব্র্যাক প্রাথমিক বিদ্যালয় এবং সুনামগঞ্জের সাউদেরশ্রী ব্র্যাক প্রাথমিক বিদ্যালয়।

প্রত্যন্ত অঞ্চলে শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করার উদ্দেশ্য নিয়ে এক অনন্য উদ্ভাবন এই নৌকা স্কুল। বর্তমানে সারাদেশের ১৬টি জেলার নিচু এলাকায় মোট ৬০০টি নৌকা স্কুল চালু রয়েছে। ক্লাসের ছাত্র সংখ্যা ৩০ জন। এই স্কুলগুলোর শিক্ষকও স্থানীয়।

অনুষ্ঠানে গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস ক্লাসরুমের বাইরেও লেখাপড়ার ওপর প্রভাব ফেলেছে। দীর্ঘদিন ধরে স্কুর বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা শিক্ষকদের সংস্পর্শে আসতে পারছেনা। মাঠে খেলাধুলা করতে পারছে না। এই পরিস্থিতিতে, নানা ধরনের সমস্যার মধ্যে পড়েছে শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ-এর পরিচালক অধ্যাপক মাহবুবা নাসরিন, ব্র্যাক শিক্ষা কর্মসূচির পরিচালক ডঃ সফিকুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি প্রোগ্রামের পরিচালক নবনীতা চৌধুরী।

এই নৌকা স্কুলগুলির মাধ্যমে কীভাবে জলবায়ু সহনশীলতার ধারণাটি প্রকাশ পায়, তা ব্যাখ্যা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ-এর পরিচালক অধ্যাপক মাহবুবা নাসরিন। তিনি বলেন, ব্র্যাক ‘নো-প্লাস্টিক পলিসি’ অনুসরণ করছে। এর ফলে, এই স্কুলগুলো শিক্ষার্থীদের জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করার জন্য পরিবেশগত শিক্ষার উপাদানগুলিও অন্তর্ভুক্ত করে। ফলে ফলে শিক্ষার্থীরা টেকসই ভবিষ্যতের দিকে নিজেদের প্রস্তুত করতে পারে।

ব্র্যাক শিক্ষা কর্মসূচির পরিচালক ড. সফিকুল ইসলাম বলেন, নৌকা স্কুলগুলি শিক্ষার্থীদের শারীরিক, বুদ্ধিবৃত্তিক, সমাজ-সংবেদনশীল এবং পরিবেশগত উন্নতির বিভিন্ন মাত্রা নিশ্চিত করে।