সাগরে লঘুচাপ; বৃষ্টিপাতের সম্ভাবনা

12
Print Friendly, PDF & Email

ওয়েদার ডেস্ক:
বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় সাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে টানা কয়েক দিন ধরেই সারাদেশে ঝড়-বৃষ্টি হচ্ছে। আরো তিন দিন ঝড়-বৃষ্টির কথা জানিয়েছে আবহাওয়া অফিস। তবে লঘুচাপটি নিম্নচাপে রূপ নেয়ার কোনো আশঙ্কা নেই।

লঘুচাপের প্রভাবে রোববার (৪ অক্টোবর) দেশের প্রায় সব জেলায়ই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের কোথাও কোথাও ভারি বর্ষণও হতে পারে। রোববার আবহাওয়া অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

আবহাওয়া অফিস জানায়, উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন ওড়িশা উপকূলে অবস্থান করছে।  এর প্রভাবেই সারাদেশেই বৃষ্টিপাত হচ্ছে।

এদিকে আবহাওয়া অফিসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এই মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে। এই মাসে বঙ্গোপসাগরে কমপক্ষে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সেখান থেকে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার সম্ভাবনা রয়েছে। চলতি মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুসহ বাংলাদেশ থেকে বর্ষাকাল বিদায় নিতে পারে।

আবহাওয়া অফিসের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, এ মাসের মধ্যে দেশের প্রায় সব নদ-নদীর পানির প্রবাহ স্বাভাবিক হয়ে আসবে। তবে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টি হলেও অস্থায়ী বন্যা তৈরি হওয়ার সম্ভাবনা নেই।