শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি কি বাড়তে পারে?

২৮ই সেপ্টেম্বর, ২০২০ || ০৪:৫২:৩৩
8
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরেক দফায় বাড়াতে পারে। এমন ইঙ্গিত পাওয়া গেছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কাছ থেকে। তবে এখনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি বলেও জানিয়েছেন তারা। করোনাভাইরাস সংক্রমণের কারণে মার্চের ১৭ তারিখ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আছে। এমন অবস্থায় ছুটির মেয়াদ বাড়বে কী না, নাকি খুলে দেয়া হবে, এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন গণমাধ্যমকে কিছু তথ্য দিয়েছেন।

সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন বলেছেন, স্কুল-কলেজ বা বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার মতো কোনো পরিবেশ তৈরি হয়েছে বলে সরকার মনে করছে না। তবে হাতে যেহেতু আগামী ৩ অক্টোবর পর্যন্ত সময় আছে তাই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার মতো সময় আসেনি। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান এই সিনিয়র সচিব। করোনার কারণে চার কোটি শিক্ষার্থীর পড়াশোনা অত্যন্ত ঝুঁকিতে পড়েছে। এ পরিস্থিতিতে সংক্রমণ ঝুঁকি বিবেচনায় প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করা হয়েছে।

সরকারের পরিকল্পনা হলো শিক্ষার্থীদের তাদের নিজ নিজ স্কুলের মূল্যায়নের ভিত্তিতে ওপরের শ্রেণিতে প্রমোশন দেয়া হবে। তবে সেটিও নির্ভর করছে কবে নাগাদ করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে এবং তাতে করে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ওপর। একই কারণে আটকে আছে এইচএসসি পরীক্ষাও।