হামাস-ফাতাহ’র সন্ধি ফিলিস্তিনি স্বাধীনতার জন্য নতুন কিছু হতে পারে

6
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
ফিলিস্তিনিদের বিরুদ্ধে মার্কিন-ইসরাইলি ষড়যন্ত্র প্রতিহত করার জন্যই হামাসের সঙ্গে সমঝোতায় পৌঁছেছে বলে জানিয়েছে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন ফাতাহ।

শনিবার পশ্চিমতীরে ফাতাহ আন্দোলনের উপপ্রধান মাহমুদ আলাওল ফিলিস্তিনি রেডিওকে দেয়া এক বক্তব্যে এ কথা জানান। এদিকে শনিবার কাতারের রাজধানী দোহায় হামাস ও ফাতাহ আন্দোলনের শীর্ষপর্যায়ের নেতারা বৈঠক করেছেন। সেখান থেকেও এ দুই প্রতিরোধ আন্দোলনের মধ্যে ঐক্য ও সংহতি জোরদার করার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

ফাতাহ আন্দোলনের উপপ্রধান মাহমুদ আলাওল বলেন, আমেরিকা ও ইসরাইলের পক্ষ থেকে যে কোনো ষড়যন্ত্রমূলক পরিকল্পনার বাস্তবায়ন রুখতে ফিলিস্তিনি সংগ্রামী দলগুলোর মধ্যে ঐক্য ও সংহতি প্রতিষ্ঠার লক্ষ্যে হামাসের সঙ্গে হাত মিলিয়েছে ফাতাহ।

ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ আন্দোলন ও ফিলিস্তিনের সাবেক প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়ার নেতৃত্বাধীন ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস গত বৃহস্পতিবার তুরস্কের ইস্তানবুলে শহরে এক বৈঠকে মিলিত হয়।

বৈঠক শেষে এক বিবৃতিতে ফিলিস্তিনিদের অধিকার রক্ষা ও তাদের স্বাধীনতা সংগ্রাম চালিয়ে যাওয়ার ক্ষেত্রে হামাস এবং ফাতাহ ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করবে বলে জানানো হয়। বিবৃতিতে জেরুজালেম আল কুদসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবির ওপর অটল থাকার ঘোষণা দেয়া হয়।

এ সম্পর্কে ফাতাহ আন্দোলনের উপপ্রধান আরও বলেন, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে যখন আরব দেশগুলো একের পর এক সম্পর্ক স্বাভাবিক করতে শুরু করেছে, তখন হামাস ও ফাতাহর মধ্যে ঐক্যের বিকল্প নেই। তিনি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনকারী আরব দেশগুলোকে বিশ্বাসঘাতক বলেও মন্তব্য করেন।