মস্তিষ্ক খেকো অ্যামিবার সন্ধান; যুক্তরাষ্ট্রের ৮ শহরে সতর্কতা

30
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের টেক্সাসের কলের পানিতে এক প্রকার বিরল অ্যামিবার সন্ধান পাওয়ার পর আটটি শহরে সতর্কতা জারি করা হয়েছে। এককোষী মুক্তজীবী এ প্রাণীটি মানুষের শরীরে ঢুকতে পারলে মস্তিষ্ক ধ্বংস করে দেয়।

এর আগে পাকিস্তানে ‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ নামের এ অ্যামিবার সন্ধান পাওয়া যায়। ২০১২ সালে অনেক মানুষের মৃত্যু হয় এ অ্যামিবার কারণে। বিজ্ঞানীরা জানান, এটি সাধারণত সাঁতারের সময় নাক দিয়ে প্রবেশ করে। বিজ্ঞানীরা একে ‘মগজ-খেকো’ অ্যামিবাও বলে থাকেন।

মস্তিষ্ক খেকো এই এককোষী প্রানির আক্রমনে টেক্সাসের এই বাচ্চা মেয়ের মৃত্যুর পর যুক্তরাষ্ট্র সরকার সতর্কতা অবলম্বন শুরু করেছে।

‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ পানির মাধ্যমে ছড়ায়। মস্তিষ্কে ঢুকে স্নায়ু ধ্বংস করে ফেলে। নদী, পুকুর, হ্রদ ও ঝরনার পানি যেখানে উষ্ণ, সেখানে এ ধরনের অ্যামিবা বাস করে। এ ছাড়া শিল্পকারখানার উষ্ণ পানি পড়ে এমন মাটি ও সুইমিং পুলেও এ ধরনের অ্যামিবার দেখা মেলে।

এ অ্যামিবা মস্তিষ্কে ঢুকে পড়লে মারাত্মক কোনো উপসর্গ দেখা যায় না। প্রাথমিক অবস্থায় লক্ষণ থাকে হালকা মাথাব্যথা, ঘাড়ব্যথা, জ্বর ও পেটব্যথা।

ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অ্যামিবায় এখন পর্যন্ত ১৪৩ জন সংক্রমিত হয়েছেন। এর মধ্যে মাত্র চারজন বাঁচতে পেরেছেন!