ইরানের কাছে অস্ত্র বিক্রি: চীন ও রাশিয়াকে পম্পেও’র হুমকি

২৩ই সেপ্টেম্বর, ২০২০ || ১২:৪৭:৪৭
12
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের কাছে সমরাস্ত্র বিক্রি করার ব্যাপারে চীন ও রাশিয়াকে সতর্ক করে দিয়েছেন। তিনি মঙ্গলবার মার্কিন দৈনিক ‘ওয়াশিংটন এক্সামিনার’কে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

পম্পেও আবারও ইরানের বিরুদ্ধে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার দাবি করে বলেন, চীন ও রাশিয়া ইরানের কাছে অস্ত্র বিক্রি করলে ওই দুই দেশের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় চীন ও রাশিয়াকে হুমকি দিলেন যখন তার দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞাসহ জাতিসংঘের সবগুলো নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে চায়। তবে তিন ইউরোপীয় দেশসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো একযোগে বলেছে, ইরানবিরোধী নিষেধাজ্ঞা পুনর্বহাল করার অধিকার ওয়াশিংটনের নেই।

মাইক পম্পেও তার সাক্ষাৎকারে ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর নীতির সমালোচনা করেন এবং এ ব্যাপারে ওয়াশিংটনকে সঙ্গ না দেয়ার জন্য ইউরোপের নিন্দা জানান।

নিরাপত্তা পরিষদের বেশিরভাগ সদস্যদেশের তীব্র বিরোধিতা সত্ত্বেও পম্পেও গত ১৯ সেপ্টেম্বর দাবি করেন,ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়েছে। জাতিসংঘ মহাসচিব, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা, তিন ইউরোপীয় দেশ- ফ্রান্স, ব্রিটেন ও জার্মানিসহ ানিরাপত্তা পরিষদের প্রায় সব দেশ পম্পেওর ওই ঘোষণা প্রত্যাখ্যান করেছে।