বিশ্বের সবচেয়ে দামি আম

২০ই সেপ্টেম্বর, ২০২০ || ০৩:২০:৫২
15
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্টঃ

আম হলো ফলের রাজা। তার ভেতরে অভিজাত ভাব তো থাকবেই। আমাদের দেশীয় অঞ্চল কিংবা ভারতবর্ষেই নানা জাতের রাজকীয় সব আমের দেখা মেলে। তাদের বাহারি সব রঙ, আলাদা সব স্বাদ। কিন্তু আপনি সূর্যের ডিমের কথা শুনেছেন? অবাক হলেন? সত্যি এটাই। আমের নাম ‘এগ অব দ্য সান’। এই আমের রূপ দেখলেই আপনি একবাক্যে স্বীকার করবেন তার আনুগত্য। আর দাম? শুনলে ঢোঁক গিলবেন পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তিও।

তাইও নো তামাগো। যার মানে Egg of the sun. এই প্রজাতির আম বিশ্বে সব থেকে দামি। এটির চাষ হয় জাপানের মায়াজাকি অঞ্চলে। বিক্রি হয় অবশ্য গোটা জাপানজুড়ে। প্রতি বছর প্রথম ফলন করা আম নিলামে তোলা হয়। আর সেই আম বিক্রি আকাশছোঁয়া দামে। তবে এই আমের ফলন আর পাঁচটা প্রজাতির আমের মতো হয় না। অর্ডারের উপর নির্ভর করে এই আমের ফলন। 

এই প্রজাতির আম অর্ধেক লাল, অর্ধেক হলুদ। জাপানে এই প্রজাতির আমের ফলন হয় গরম ও শীতের মাঝে। আর সেই জন্যই এই আমের দাম এমন চড়া হয়। ২০১৭ সালে এই প্রজাতির দুটি আমের নিলামে দাম উঠেছিল ৩৬০০ ডলার। অর্থাৎ প্রায় দুই লাখ ৭২ হাজার টাকা। সেবার প্রতিটি আমের ওজন ছিল ৩৫০ গ্রাম। অর্থাৎ মাত্র ৭০০ গ্রাম আমের দাম দুই লাখ ৭২ হাজার টাকা।

আপনি হয়তো ভাবছেন কী এমন আছে যে এই আমের এমন অস্বাভাবিক দাম! এই আমের চাষ করতে চাষীকে অনেক সাবধানতা অবলম্বন করতে হয়। প্রতিটি আম গাছে থাকাকালীনই ছোট জালে জড়িয়ে রাখা হয়। তার পর আমগুলিকে নির্দিষ্ট পজিশনে রাখা হয়। এতে করে সূর্যের আলো আমের একটি নির্দিষ্ট অংশে পড়ে। তা ছাড়া আমগুলিকে গাছ থেকে মাটিতে পড়তে দেওয়া হয় না। তারও ব্যবস্থা করা হয়। বিশেষ পদ্ধতি অবলম্বন করে আমের এক পাশে রুবি রেড রং ধরানো হয়। আর স্বাদের কথা বলাবাহুল্য। যেমন দাম তেমনই তার স্বাদ ও গন্ধ।