সকল কারাগারে সতর্কতা জারি

১৫ই সেপ্টেম্বর, ২০২০ || ০৯:৪১:২৮
13
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকাঃ
দেশের কারাগারগুলোতে দ্রুত নিরাপত্তা বাড়াতে ও সবোচ্চ সতর্ক অবস্থায় থাকতে সংশ্লিষ্ট কারাকর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছেন আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা। একই সঙ্গে এসব কারাগারে থাকা বন্দি শীর্ষ সন্ত্রাসী, জঙ্গি ও বিভিন্ন ভয়ংকর অপরাধীদের ওপর কঠোর নজরদারির নির্দেশও দেয়া হয়েছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) এ চিঠি পাওয়ার কথা নিশ্চিত করে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম সময় সংবাদকে জানান, সাম্প্রতিক সময়ে টেলিফোনে ও উড়ো চিঠিতে অজ্ঞাত দুষ্কৃতকারীরা জঙ্গিসহ ভয়ংকর অপরাধীদের ছিনিয়ে নেয়ার বেশ কয়েকটি হুমকি এসেছে। এছাড়া কারাগার থেকে বন্দি পালানোর ঘটনা ঘটেছে। সেজন্যই এ চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে কিছু কারাগারের নিরাপত্তা ব্যবস্থায় শৈথিল্যের প্রমাণ পাওয়ার কথা জানানো হয় বলেও জানান মাহবুবুল ইসলাম।

তিনি বলেন, চিঠি পেয়ে ইতিমধ্যে আমরা ৮ সদস্যের স্ট্রাইকিং ফোর্স গঠন করেছি। যেখানে একজন ডেপুটি জেলার, একজন প্রধান কারারক্ষী ও পাঁচজন কারারক্ষী রয়েছে।

আইজি প্রিজন্সের দেয়া ১৮ দফা নির্দেশনায় রয়েছে কারাগারের বাইরের গেটে দায়িত্বপালনকারীদের বুলেট প্রুফ জ্যাকেট, হেলমেট নিশ্চিত করা, আগতদের মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা, ডিউটিতে সশস্ত্র সেন্ট্রি নিয়োগ দেয়া, অস্ত্র ও অস্ত্রাগারের নিরাপত্তা নিশ্চিত করা। পাশাপাশ কারাগারগুলোতে নিয়মিত মহড়া দেয়া, কারাগারের চারপাশের সীমানাপ্রাচীর সুরক্ষিত রাখা এবং অ্যালার্ম সিস্টেম পরীক্ষা করার নিদেশ দেয়া হয়েছে চিঠিতে।