‘ফোরদো’ পারমানবিক কেন্দ্রে ১০৪৪ সেন্ট্রিফিউজ ইউরোনিয়াম রয়েছেঃ ইরান

১৪ই সেপ্টেম্বর, ২০২০ || ০৩:২৪:২০
9
2441NO-IRAN-NUCLEAR__O_
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
ইরানের ‘ফোরদো’ পরমাণু স্থাপনায় এক হাজার ৪৪টি সেন্ট্রিফিউজ দিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধ করা হচ্ছে বলে খবর দিয়েছেন দেশের আণবিক শক্তি সংস্থার প্রধান ও অন্যতম ভাইস প্রেসিডেন্ট আলী আকবর সালেহি। তিনি বলেছেন, পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন হ্রাস করার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

সালেহি গতকাল (রোববার) তেহরানে এক বক্তব্যে বলেন, ইরান পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন হ্রাস করার চতুর্থ দফা উদ্যোগ বাস্তবায়ন করেছে। বর্তমানে ইরান তার প্রয়োজনীয় ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ করছে এবং উদ্বৃত্ত ইউরেনিয়াম দেশেই মজুত করা হচ্ছে।

পরমাণু সমঝোতায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পরিমাণ ও মাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছিল এবং উদ্বৃত্ত সমৃদ্ধ ইউরেনিয়াম দেশের বাইরে পাঠাতে হতো।

বিশ্ব সাম্রাজ্যবাদী শক্তির সঙ্গে ইরানের রাজনৈতিক চ্যালেঞ্জের কথা উল্লেখ করে সালেহি বলেন, ইসলামি বিপ্লবের শুরু থেকে এই চ্যালেঞ্জ ছিল এবং বর্তমানে সেই চ্যালেঞ্জ পরমাণু সমস্যায় রূপ নিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত এই পরমাণু ইস্যুতে ইরান আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকাকে কোণঠাসা করে ফেলতে পেরেছে এবং এটি তেহরানের একটি বিশাল অর্জন।

আমেরিকার একতরফাভাবে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া এবং ঘোষণা দিয়েও ইউরোপীয় দেশগুলো এ সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি রক্ষা করতে না পারার পর ইরানও তার প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রেখেছে। তেহরান সুস্পষ্ট ভাষায় ঘোষণা করেছে, এই সমঝোতার অন্য পক্ষগুলো যেদিন থেকে তাদের প্রতিশ্রুতি পূরণ করতে পারবে ইরানও সেদিন থেকে তার প্রতিশ্রুতিতে ফিরে যাবে।