শিক্ষার্থীদের জন্য নতুন ফিচার ‘ফেসবুক ক্যাম্পাস’

১৩ই সেপ্টেম্বর, ২০২০ || ০৩:০৯:৪০
14
Print Friendly, PDF & Email

টেকনোলজি ডেস্কঃ

করোনা ভাইরাস পরিস্থিতিতে বন্ধ ছিল সমস্ত প্রতিষ্ঠানই। একে একে সবই কিছুটা আলোর মুখ দেখলেও এখন অব্দি বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। বলাই বাহুল্য সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখিন হয়েছে এই ক্ষেত্রটিই। শিক্ষার্থীরা ঘরবন্দি। শেষদিকে অনলাইনে ক্লাস চলছে যদিও, সেটা সীমিত পর্যায়েই। এমন পরিস্থিতিতে ফেসবুক কর্তৃপক্ষ শিক্ষার্থীদের জন্য ‘ফেসবুক ক্যাম্পাস’ নামে নতুন একটি সেকশন চালুর ঘোষণা দিয়েছে।

নতুন এ ঘোষণা অনুযায়ী, কলেজ ই-মেইল অ্যাড্রেস ও স্নাতকের শিক্ষাবর্ষ ব্যবহার করে সম্পূর্ণ আলাদা একটি প্রোফাইল তৈরি করতে পারবে কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। এর মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ ও সংযোগ স্থাপণ করতে পারবে তারা।

ফেসবুক ক্যাম্পাসে আরও থাকছে কলেজ ও বিশ্ববিদ্যালয় বিষয়ক আলাদা নিউজফিড, যা বিভাগ ও অনুষদ ভেদে ভিন্ন হবে। শুধু তাই নয়, এখানে কেবল বিভাগ বা অনুষদের শিক্ষার্থীদের জন্য নিজেরাই একটি ইভেন্ট খুলতে পারবেন। যেখানে অন্যকেউ প্রবেশ করতে পারবেনা। থাকছে ‘ক্যাম্পাস চ্যাট’ নামে রিয়েল টাইম চ্যাটের সুবিধাও।


শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ আরও সহজ করার পাশাপাশি ক্যাম্পাস ও শিক্ষার্থীদের বিষয়ে যেকোনো ধরনের তথ্য আদান প্রদানের লক্ষ্যেই মূলত ‘ফেসবুক ক্যাম্পাস’ ফিচারটি চালুর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।