বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ

১০ই সেপ্টেম্বর, ২০২০ || ১০:৫৬:৪৭
9
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকাঃ
আজ ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’। প্রতি বছর ১০ই সেপ্টেম্বর ‘ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশন’ নামের সংগঠন দিবসটি পালন করে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘ওয়ার্কিং টুগেদার টু প্রিভেন্ট সুইসাইড’ অর্থাৎ ‘আত্মহত্যা প্রতিরোধে একসঙ্গে কাজ করা’।

জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দিনটিকে সামনে রেখে আত্মহত্যা সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। নতুন এই রিপোর্ট বলছে, প্রতি ৯ মিনিটে ৯ জন মানুষ মারা যাচ্ছেন আত্মহত্যায়। যদিও বিশ্বব্যাপী আত্মহত্যার হার হ্রাস পেয়েছে ৯ দশমিক ৮ শতাংশ।

ডব্লিউএইচও বলছে, প্রতিবছর ৮ লাখ মানুষ মারা যান শুধু আত্মহত্যায়, যা ম্যালেরিয়া, স্তন ক্যান্সার বা যুদ্ধ এমনকি হত্যাযজ্ঞের কারণে মারা যাওয়ার চেয়েও বেশি।

দিবসটি উপলক্ষে রাজধানীতে সাইক্লিনিং অ্যারাউণ্ড ঢাকা নামে ক্যাম্পেইন ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। সকালে, রাজধানীর হাতিরঝিলে এই অনুষ্ঠানের আয়োজন করে ব্রাইটার টুমরো ফাউণ্ডেশন নামের একটি সংগঠন।

অনুষ্ঠানে আত্মহত্যাকে না বলে সবার মধ্যে আত্মবল নিয়ে সামনে এগিয়ে চলার মানসিকতা তৈরির কথা বলা হয়। আত্মহত্যার চিন্তা না করে সমস্যা সমাধানে সবাইকে মনোযোগী করে তোলার আহ্বান জানান বক্তারা। এর আগে, হাতিঝিলে এই বিষয়ে সচেতনতামূলক এক সাইক্লিংয়ে অংশ নেয় তরুণ-তরুণীরা।