সঞ্চিত হুইস্কি বেচে বাড়ি কিনছেন ব্রিটিশ যুবক!

৭ই সেপ্টেম্বর, ২০২০ || ১২:৪৪:৪৬
6
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
অ্যালকোহলের প্রতি অতিরিক্ত আসক্তি মানুষকে শারীরিক বা আর্থিক দৈন্যতার দিকে ঠেলে দিতে পারে, একথা কারোরই অজানা নয়। কিন্তু, পান না করে পুরোনো মদ জমিয়ে রাখার বুদ্ধিটা হয়তো মন্দ নয়।

এমনটাই অন্তত হয়েছে ইংল্যান্ডের টওটন শহরের অধিবাসী ম্যাথিউ রবসনের সঙ্গে। জীবনের প্রথম নিজের একটি বাড়ি কিনছেন তিনি, গত ২৮ বছর ধরে জন্মদিনে পাওয়া সিঙ্গেল মল্ট হুইস্কি বেচে।

প্রতি জন্মদিনেই বাবা পিট রবসন ম্যাককালান ব্রান্ডের একটি ১৮ বছরের পুরোনো হুইস্কি উপহার দেন ছেলে ম্যাথিউকে। ১৯৯২ সালে তার জন্মের পর থেকে কোনো জন্মদিনেই বাদ পড়েনি উপহার দেওয়ার এ চল। এজন্য পিটের সর্বসাকুল্যে ব্যয় হয় পাঁচ হাজার পাউন্ড।

কিন্তু, বর্তমান বাজারে এর মূল্য এখন ৪০ হাজার পাউন্ড। বিনিয়োগটা নেহাত মন্দ নয়। খবর বিবিসির। ম্যাথিউ বলেন, ছোট্ট কোনো বালককে জন্মদিনে হুইস্কি উপহার দেওয়াটা হয়তো ভালো বুদ্ধি নয়, কিন্তু আমি বাবার নির্দেশ মেনে চলেছি। এ উপহারের শর্ত ছিল আমি কখনোই যেন বোতলগুলো না খুলি। ফলে ঘরের তাকে বসে বসে আরও পুরোনো আর দামি হতে থাকে সেগুলো। ব্যাপারটা অনেকটা সোনার ডিম জমিয়ে রাখার মতোই।

”বাবার কঠোর নির্দেশটি মেনে চলতে আমি আপ্রাণ চেষ্টা করেছি আর মনে হচ্ছে আমি তাতে সফল” তিনি যোগ করেন।

তার বাবা পিট হুইস্কির জন্য বিশ্ববিখ্যাত অঞ্চল স্কটল্যান্ডের বাসিন্দা ছিলেন। টাওটন আসার পর যখন ছেলে জন্মায় তখন ঐতিহ্য অনুসারে নবজাতক সন্তানের মাথায় ছিটিয়ে দেওয়ার জন্য প্রথম ১৯৭৪ সালে প্রস্তুতকৃত এক বোতল হুইস্কি কেনেন তিনি।

”বুদ্ধিটা তখনই মাথায় এলো। ভাবলাম ওকে যদি এভাবে প্রতি জন্মদিনে এক বোতল হুইস্কি দেই, তাহলে ১৮ বছর হতে হতে ওর কাছে এমন ১৮টি বোতল থাকবে” পিট জানান।

”এটা শুধু আমাদের (বাবা-মা) পক্ষ থেকে ওর জন্য সাধারণ উপহার ছিল না, এটি ছিল অনন্য। আর তাছাড়া অন্য উপহারও সে পেয়েছে। আর সৌভাগ্যবশত আমরা এ প্রথাটি ধরে রাখতেও পেরেছি” তিনি যোগ করেন।

এদিকে যুক্তরাজ্যের পানীয় বিশেষজ্ঞরা জানান, ম্যাককালান ব্যান্ডের মদ এখন সংগ্রহের জিনিষ হয়ে উঠেছে। আর নিজের এ সংগ্রহ ৪০ হাজার পাউন্ডে বিক্রি করে, সে টাকাই নিজের প্রথম বাড়ির ডিপোজিটের টাকা জমা দিতে চান ম্যাথিউ।

মার্ক লিটলার নামের এক মধ্যস্বত্বভোগী হুইস্কি বিক্রেতা এগুলো বিক্রি করেছিলেন। তার মতে, এগুলো এখন সম্পূর্ণ এক সেটে পরিণত হয়েছে।

”গত পাঁচ থেকে ১০ বছরে ম্যাককালান ব্রান্ডের হুইস্কির দাম বিপুল পরিমাণে বেড়েছে। আমি নিশ্চিত অনেক ক্রেতাই এর জন্য ভালো দাম দিতে আগ্রহী হবেন।”

ইতোমধ্যেই, নিউইয়র্ক এবং এশিয়ার বেশ কিছু ধনী ক্রেতা পানীয় সেটটি কেনার জন্য আগ্রহ প্রকাশ করে যোগাযোগ করেছে, বলেও তিনি জানিয়েছেন।