অসুস্থ জনপদ

৭ই সেপ্টেম্বর, ২০২০ || ১২:১৭:২৬
17
Print Friendly, PDF & Email

আতাহার হোসেন তকদির, ফেসবুক থেকে:
রাজবাড়ী জেলা থেকে বিচ্ছিন্ন অসুস্হ জনপদ এখন বেলগাছি। কোন মানুষ অসুস্থ হলে বা কোন মা- কোন বোনের সন্তান ডেলিভারির জন্য এ্যাম্বুলেন্সে রাজবাড়ী সদর হাসপাতাল বা কোন ক্লিনিকে নেওয়ার সুযোগ নেই। প্রতিটি রাস্তা-ঘাট, মেইন রাস্তা থেকে শুরু করে গ্রামের অলি-গলির রাস্তাও ধ্বংস হয়ে গেছে। যে রাস্তায় দশ টনের ট্রাক চলার অনুমতি নেই সেখানে ৫০/৬০ টনের দশ চাকার শত শত ট্রাক রাতদিন দাপিয়ে বেড়াচ্ছে।

ধাওয়াপাড়া/জৌকুড়ার সমস্ত বালি বেলগাছির এই ভগ্ন রাস্তা দিয়েই সারা দেশে রপ্তানি হচ্ছে। রাস্তাগুলির বেহাল দশার কারনে বেলগাছির দুইটি বাজারের ব্যবসায়ীদের ব্যাবসা বন্ধ। এখন পাটের মৌসুম আমদানি-রপ্তানির সুযোগ নেই বিধায় এই অঞ্চলের সকল কৃষিপণ্য চলে যাচ্ছে কালুখালি।

শুধু তাই নয়- যোগাযোগ ব্যবস্থা নষ্ট হওয়ার কারনে এলাকায় ছোট-বড় কোন ক্রাইম হলে তাৎক্ষনিক রাজবাড়ী সদর থানার পুলিশ ঘটনাস্থলে আসার সুযোগ নেই। বেড়ে যাচ্ছে মাদক এবং অসাধু লোকের আনা-গোনা। রাস্তায় শত শত ট্রাক থাকার কারনে ছোট ছোট যানবাহন ভ্যান-গাড়ি বা অটোরিকশা চলার সুযোগ নেই। মোড়ে মোড়ো যানজট। মনে হয় পূর্বের কাচপুর ব্রীজ। অসংখ্য ছোট-বড় খাদ। একটু বৃষ্টি হলেই বেহাল অবস্থা। অতিপ্রয়োজন ছাড়া বাজার ঘাটে মানুষ আসছে না।

এমতাবস্থায় রাজবাড়ী সড়ক ও জনপদ বিভাগ, এলজিইডি, পানি উন্নয়ন বোর্ডসহ সকল প্রশাসনিক কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষন করে বিনীত অনুরোধ করছি- যেহেতু বালি খনিজ সম্পদ সারা দেশের অবকাঠামোগত উন্নয়নের জন্য বালি অপরিহার্য। এই বালির ঘাট কোটি কোটি টাকা ইজারা দেওয়া হয়, প্রতিদিন কোটি টাকার বালির ট্রাক বেলগাছির ভগ্ন রাস্তার উপর দিয়ে পার হয় তাহলে রাস্তাগুলি মেরামত হচ্ছে না কেন?

সারাদেশের মানুষ লাভবান হবে ক্ষতিগ্রস্থ হচ্ছে বেলগাছিবাসি। আমাদের অপরাধ কোথায়? যথাযথ কতৃপক্ষের কাছে বেলগাছিবাসির প্রাণের দাবি- দ্রুত রাস্তা-ঘাট সংস্কার বেলগাছির মানুষের ব্যবসা-বানিজ্যর সুযোগ সৃষ্টিসহ সকল নাগরিক সুযোগ-সুবিধা ভোগ করার অধিকার ফিরিয়ে দিন।

লেখক: চেয়ারম্যান, খানগঞ্জ ইউপি, রাজবাড়ী।