সিরিয়ার সরকার বিরোধী কুর্দিদের প্রশিক্ষন দিচ্ছে আমিরাত

৩১ই Auguই, ২০২০ || ০২:৪১:৪১
18
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
সিরিয়ায় সরকারবিরোধী পিপলস প্রটেকশন ইউনিট বা ওয়াইপিজি কুর্দি গেরিলাদেরকে প্রশিক্ষণ দিচ্ছে সংযুক্ত আরব আমিরাতের গোয়েন্দারা। সিরিয়ার উত্তর এবং পূর্বাঞ্চলে যেসব এলাকায় কুর্দিদের আধিপত্য রয়েছে সেখানে এই প্রশিক্ষণ চলছে।

কয়েকটি সূত্রের বরাত দিয়ে তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু গতকাল (রোববার) এক রিপোর্টে বলেছে, ২০১৭ সালে কুর্দি গেরিলাদের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সিগন্যাল ইন্টেলিজেন্স এজেন্সির কর্মকর্তারা গোপনে কুর্দিদের সঙ্গে বৈঠক করেন।

সিরিয়ার ওয়াইপিজি গেরিলা

আনাদোলুর ওই প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের গোয়েন্দারা ওয়াইপিজি গেরিলাদেরকে গোয়েন্দা কার্যক্রম এবং শত্রুপক্ষের গোয়েন্দা অভিযান মোকাবেলার কৌশল সম্পর্কে প্রশিক্ষণ দিচ্ছে। এর পাশাপাশি কিভাবে রাষ্ট্রের ভেতরে অন্তর্ঘাতমূলক তৎপরতা এবং গুপ্তহত্যা চালাতে হবে তারও প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া, কুর্দি গেরিলাদেরকে সিগনাল ইন্টেলিজেন্স এবং ইনফরমেশন সিকিউরিটি ও যোগাযোগের নানা কৌশল সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে।

আরব আমিরাতের গোয়েন্দাদের কাছ থেকে এ সমস্ত প্রশিক্ষণ পাওয়ার পর কুর্দি গেরিলারা সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় কামিশলি, হাসাকা এবং দেইর আয-যোর শহরে নানা অভিযান চালিয়ে আসছে। বার্তাসংস্থা অনাদোলু আরো জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের গোয়েন্দা কর্মকর্তারা ওয়াইপিজি গেরিলাদের সঙ্গে একটি গোপন হট লাইন স্থাপন করেছেন।

সূত্রঃ পার্স টুডে