রাজধানীর মোহাম্মদপুরে পুলিশের বাধা ভেঙে সড়কে তাজিয়া মিছিল, উত্তেজনা

৩০ই Auguই, ২০২০ || ০৫:২৯:২৪
41
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
করোনা ভাইরাসের মহামারীর মধ্যে এবার উন্মুক্ত সড়কে আশুরার তাজিয়া মিছিল করার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হলেও রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পের বাসিন্দারা পুলিশের বাধা ভেঙেই রাস্তায় বেরিয়েছেন।

রোববার দুপুরে জেনেভা ক্যাম্পের পূর্ব দিকের গলি থেকে কয়েকশ মানুষ তাজিয়া মিছিল নিয়ে বের হলে পুলিশ তাদের বাধা দেয়। এ নিয়ে সেখানে উত্তেজনা তৈরি হয়। পরে পুলিশের বাধা অতিক্রম করে তাজিয়া মিছিল নিয়ে তারা গজনবী সড়ক দখল করে চক্কর দিতে থাকে।

কারবালার স্মরণে আশুরার দিনে ঢাকার বিভিন্ন স্থানে প্রতি বছরই তাজিয়া মিছিল করেন শিয়া মুসলমানরা। তবে এ বছর মহামারীর কারণে যেহেতু গণজমায়েত নিষিদ্ধ, সেহেতু খোলাস্থানে তাজিয়া মিছিল ও সমাবেশ না করে স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব মেনে ঘরোয়াভাবে আশুরার আনুষ্ঠানিকতা সারতে বলেছিল ঢাকা মহানগর পুলিশ।

প্রতিবছর ঢাকায় আশুরার প্রধান তাজিয়া মিছিলটি বের হয় পুরান ঢাকার হোসেনী দালানের ইমামবাড়া থেকে। রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে ধানমণ্ডিতে প্রতীকী ‘কারবালা’ প্রাঙ্গণে তা শেষ হয়।

মহামারীর বিধিনিষেধের কারণে এবার তা ইমামবাড়া প্রাঙ্গণেই সীমাবদ্ধ রাখা হলেও মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পের বাসিন্দারা সে বিধিনিষেধ মানেননি।

গণমাধ্যমকর্মীরা ঘটনাস্থল থেকে জানান, বেলা আড়াইটার দিকে জেনেভা ক্যাম্পের কয়েকশ লোক তাজিয়া মিছিল নিয়ে গজনবী রোড দিয়ে পশ্চিম দিকে অগ্রসর হতে চাইলে পুলিশ সেখানে বাধা দেয়। তাতে ক্ষুব্ধ হয়ে এলাকাবাসী বিক্ষোভ শুরু করে।

ঢাকা মহানগর পুলিশের মোহাম্মদপুর বিভাগের অতিরিক্ত উপ কমিশনার মৃত্যুঞ্জয় দে সজল সাংবাদিকদের বলেন, “পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ প্রথমে গজনবী রোডে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। অতিরিক্ত পুলিশ মোতায়েনের পরও সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় গজনবী রোডের পূর্ব দিক থেকে মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের পাশ দিয়ে পশ্চিম দিক পর্যন্ত তাজিয়া মিছিল করার অনুমতি দেওয়া হয়।”

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম রাস্টন গণমাধ্যমকে বলেন, “আমরা মিছিল রাস্তায় না নিতে অনেক অনুরোধ করেছিলাম ক্যাম্পবাসীকে। কিন্তু তারা সে অনুরোধ শোনেননি। পরে শুধুমাত্র ক্যাম্পের পাশে গজনবী রোডেই মিছিল সীমাবদ্ধ রাখতে বলা হয়েছে। পুলিশের পক্ষ থেকেও তাদের সেই অনুমতি দেওয়া হয়েছে।”