করোনা আক্রান্ত রোগীদের সংস্পর্শে থাকা ব্যক্তিদেরও পরীক্ষা করা জরুরি: ডব্লিউএইচও

২৮ই Auguই, ২০২০ || ০৬:৪৫:২৫
8
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
শুধু উপসর্গহীন রোগীদের খুঁজে বের করে করোনা পরীক্ষা নয়, আক্রান্ত রোগীদের সংস্পর্শে থাকা ব্যক্তিদেরও পরীক্ষা করতে হবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) রোগতত্ত্ববিদ মারিয়া ভ্যান কারখোভ। সংবাদমাধ্যম সিএনএন আজ শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এদিকে, কাদের করোনা পরীক্ষা করা উচিত, এ বিষয়ে নতুন নির্দেশনা দিয়ে সমালোচনার মুখে পড়েছে যুক্তরাষ্ট্র সরকার।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) নতুন নির্দেশনায় জানিয়েছে, করোনা পজিটিভ রোগীদের সংস্পর্শে থাকার পরও উপসর্গ না থাকলে করোনা পরীক্ষা করার প্রয়োজন নেই। কিন্তু এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে দেওয়া নির্দেশনার সম্পূর্ণ বিপরীত।

রোগতত্ত্ববিদ মারিয়া ভ্যান বলেন, ‘আমরা যে রূপরেখা তৈরি করেছি, তা করোনা আক্রান্ত রোগীদের খুঁজে বের করার কৌশল। তাই সন্দেহভাজন আক্রান্ত রোগীদের করোনা টেস্ট করার সুপারিশ করছি। যেখানেই সম্ভব, প্রয়োজন অনুযায়ী করোনা টেস্ট করা দরকার, যেন আক্রান্ত ব্যক্তিরা আইসোলেশনে থাকতে পারে এবং তাদের মাধ্যমে কন্টাক্ট ট্রেসিং করা সম্ভব হয়।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরিবিষয়ক কার্যক্রমের পরিচালক মাইক রায়ান বলেন, ‘করোনা পরীক্ষার বিষয়ে কৌশলের মধ্যে গুরুত্বপূর্ণ হলো—কোন কোন ব্যক্তি করোনায় আক্রান্ত হতে পারেন, তা খুঁজে বের করা; সম্ভাব্য আক্রান্ত রোগীদের দিকে মনোনিবেশ করা, তাঁদের পরীক্ষা করা, যত তাড়াতাড়ি সম্ভব পরীক্ষার ফল দেওয়া এবং সে অনুযায়ী স্বাস্থ্যবিষয়ক পদক্ষেপ নেওয়া।