রুশ কূটনীতিককে বহিষ্কার করল অস্ট্রিয়া, যে পাল্টা ব্যবস্থা নেবে মস্কো

২৫ই Auguই, ২০২০ || ১১:১৮:২০
9
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
অস্ট্রিয়া একজন রুশ কূটনীতিককে ‘অনাকাঙ্ক্ষিত ব্যক্তি’ হিসেবে ঘোষণা করেছে। ভিয়েনা ওই কূটনীতিককে অস্ট্রিয়া ত্যাগ করার জন্য ১ সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়েছে। অস্ট্রিয়ার একটি পত্রিকার বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুৎনিক এ খবর জানিয়েছে।

অস্ট্রিয়ার পত্রিকা ক্রোনান সাইতুং দাবি করেছে, বহিষ্কৃত রুশ কূটনীতিক অস্ট্র্রিয়ার একজন নাগরিকের সহযোগতিায় রাশিয়ার পক্ষে গুপ্তচরবৃত্তি করছিলেন।তবে অস্ট্রিয়ার দৈনিকটি ওই রুশ কূটনীতিকের পরিচয় প্রকাশ করেনি।

ভিনেয়াস্থ রাশিয়ার দূতাবাস তার ওই কূটনীতিকের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রত্যাখ্যান করে এ ব্যাপারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে।

এক বিবৃতিতে ওই দূতাবাস বলেছে, ভিনেয়ার এ সিদ্ধান্তের ফলে রাশিয়া ও অস্ট্রিয়ার মধ্যকার বন্ধুত্বপূর্ণ ও ইতিবাচক সম্পর্কের মারাত্মক ক্ষতি হবে। শিগগিরই মস্কো অস্ট্রিয়ার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

গত জুন মাসে অস্ট্রিয়ার একটি আদালত সেদেশের সশস্ত্র বাহিনীর একজন অবসরপ্রাপ্ত কর্নেলকে রাশিয়ার পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে তিন বছরের কারাদণ্ড দেয়।রাশিয়া এ অভিযোগের ব্যাপারে অস্ট্রিয়াকে ‘উপযুক্ত ও যথেষ্ট’ দলিলপ্রমাণ সরবরাহের আহ্বান জানিয়েছে।