ভার্চুয়াল পদ্ধতিতে একাদশ শ্রেণির ভর্তি পরীক্ষা নিয়ে বিশৃঙ্খলা!

২০ই Auguই, ২০২০ || ১১:০৩:০৭
13
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকাঃ
ভার্চুয়াল পদ্ধতিতে একাদশ শ্রেণিতে ভর্তি পরীক্ষা নিয়ে নটরডেম, হলিক্রসসহ চার কলেজে শুরু হয়েছে বিশৃঙ্খলা। সারা দেশে ২৪শে আগস্টের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে বোর্ডের নির্দেশ থাকলেও, এসব প্রতিষ্ঠান সময় বাড়িয়ে নিয়েছে সাত দিন। তবে, এখনও পর্যন্ত চার কলেজের কোনটিই ডেমো টেস্ট সম্পন্ন করতে পারেনি। এ নিয়ে বিপাকে শিক্ষার্থী ও অভিভাবকরা।

২০১৫ থেকে একাদশ শ্রেণিতে জিপিএ’র ভিত্তিতে অনলাইনে ভর্তি কার্যক্রম পরিচালনা করছে শিক্ষা মন্ত্রণালয়। তবে, আদালতের আদেশে চার্চ পরিচালিত নটরডেম, হলিক্রস, সেন্ট জোসেফ এবং সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজকে পরীক্ষার মাধ্যমে ভর্তির নির্দেশ দেয় ঢাকা বোর্ড।

এবার করোনার কারণে ভার্চুয়াল পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়ে ঢাকা বোর্ডকে চিঠি দেয় এই চার প্রতিষ্ঠান। ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ এবং পরীক্ষা নিতে ‘এম ক্যাম্পাস’ নামের একটি আইটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয় কলেজগুলো। এ নিয়ে শুরু হয় হযবরল।

মঙ্গলবার নটরডেম এবং সেন্ট জোসেফে ভার্চুয়াল পদ্ধতিতে ডেমো টেস্টের কথা থাকলেও, পরীক্ষার সময় পরিবর্তন করে টানিয়ে দেয় নোটিশ। একই অবস্থা হলিক্রস কলেজেরও। ৯ থেকে ১৪ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদনের সময় থাকলেও, বাড়ানো হয় তিন দিন। পরবর্তীতে ডেমো টেস্টে অংশ নিতে পারেনি আবেদনকারী বেশিরভাগ শিক্ষার্থী।

একই অবস্থা সেন্ট জেসেফ এবং সেন্ট গ্রেগরিতে। ভর্তি নিয়ে জটিলতার বিষয়ে জানতে চাইলে, কথা বলেনি কর্তৃপক্ষ।

মোবাইল ফোনে নটরডেম কলেজে সমস্যার কথা জানতে চাইলে, জানানো হয় সার্ভার জটিলতার কথা। এমন পরিস্থিতিতে এসব কলেজে ভর্তি নিয়ে সংশয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জানান, বেশি সময় নিয়েও ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে না পারলে ব্যবস্থা নেয়া হবে। চার কলেজে সাড়ে ছয় হাজার সিটের বিপরীতে প্রায় ত্রিশ হাজার শিক্ষার্থী অপেক্ষমাণ রয়েছে।