ভ্যাকসিন নিতে বাধ্য করা হবে না: ফাউসি

১৯ই Auguই, ২০২০ || ০৬:৩৬:৪০
12
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
মার্কিন শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি বলেছেন, তিনি প্রত্যাশা করেন না- যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ভ্যাকসিন সবার জন্য নেয়া বাধ্যতামূলক করা হবে। মঙ্গলবার দেশটিতে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে এক অনলাইন আলোচনায় অংশ নিয়ে এমন মন্তব্য করেন ফাউসি।

তিনি বলেন, আমি মনে করি না, করোনাভাইরাসের ভ্যাকসিন বাধ্যতামূলক করা হবে, বিশেষ করে সাধারণ জনগণের জন্য।

ফাউসি বলেন, যদি সাধারণ মানুষের মধ্যে কেউ ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানান, তখন সেটি নিয়ে আপনার কিছুই করার থাকবে না। আপনি কাউকে ভ্যাকসিন নিতে বাধ্য করতে পারেন না।

মার্কিন শীর্ষ এই সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞের মন্তব্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের মন্তব্যের একেবারে বিপরীত। এর আগে মরিসন বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন যতটুকু সম্ভব, সকল অস্ট্রেলীয়র জন্য বাধ্যতামূলক করতে চান তিনি।

কোভিড-১৯ এর সম্ভাব্য ভ্যাকসিন উৎপাদনের জন্য অ্যাংলো-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে অস্ট্রেলিয়া সরকার। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই ভ্যাকসিনটি তৈরি করেছেন। চলতি বছরের শেষের দিকে অক্সফোর্ডের এই ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষার ফল পাওয়া যেতে পারে বলে প্রত্যাশা করছেন গবেষকরা।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি হয়। তারপর থেকে গত ৮ মাসে এই ভাইরাসটি বিশ্বজুড়ে এক অচলাবস্থা তৈরি করে প্রাণ কেড়েছে ৭ লাখ ৮৪ হাজারের বেশি মানুষের। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ কোটি ২৩ লাখের বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনাভাইরাসের দুই শতাধিক ভ্যাকসিন তৈরির বিভিন্ন ধাপে রয়েছে। তবে ক্লিনিক্যাল ট্রায়ালে পৌঁছেছে অন্তত ২৪টি ভ্যাকসিন। এছাড়া কয়েকটি ভ্যাকসিন শেষ ধাপের পরীক্ষায় রয়েছে। চলতি বছরের শেষের দিকে যেকোনও একটি সফল ভ্যাকসিন পাওয়া যেতে পারে বলে আশা প্রকাশ করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

তবে গত ১১ আগস্ট বিশ্বে প্রথম করোনাভাইরাসের একটি ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে রাশিয়া। কিন্তু রাশিয়ার এই ভ্যাকসিনের শেষ ধাপের পরীক্ষা এখনও শেষ না হওয়ায় ভ্যাকসিনটির সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও রুশ এই ভ্যাকসিন পর্যালোচনার জন্য পর্যাপ্ত কোনও তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছে।

সূত্র: বিবিসি, রয়টার্স।