ঠিক হল রোজায় অফিসের নতুন সময়

31
Print Friendly, PDF & Email

আসন্ন রোজায় সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সকাল ৯টায় শুরু হয়ে চলবে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত। মাঝখানে বেলা সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত জোহরের নামাজের বিরতি।

সোমবার রোজার অফিস সময়সূচি অনুমোদন করা হবে মন্ত্রিসভা বৈঠকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার তেজগাঁও কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র মন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছেন।

বর্তমানে দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থার কর্মকালীন সূচি হচ্ছে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। ঢাকা মহানগরীর সব ব্যাংক, বীমা, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান এবং বেসরকারি প্রতিষ্ঠানের অফিস সময়সূচি সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত।

পবিত্র রমজান মাসে সাহরি ও ইফতারের সময় বিবেচনায় নিয়ে রোজাদারদের নির্ধারিত সময়ে অফিসে যাওয়া-আসার সুবিধার্থে সময়সূচি পরিবর্তন করা হয়। তবে ব্যাংক, বীমা, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান, ডাক, রেলওয়ে, হাসপাতাল, রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠান, কলকারখানা এবং যাদের সার্ভিস অতি জরুরি তারা তাদের নিজস্ব আইন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে নিজস্ব অফিস সময়সূচি নির্ধারণ করে। সব কোর্টের সময়সূচি নির্ধারণ করবে সুপ্রিম কোর্ট।

মন্ত্রিসভা বৈঠকে রোজায় অফিস সময়সূচি ছাড়াও ‘বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র আইন, ২০১৯’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হতে পারে।