মার্কিন মন্ত্রীর তাইওয়ান সফর; চীনের তীব্র প্রতিক্রিয়া

11
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রকে আগুন নিয়ে না খেলতে সতর্ক করেছে চীন। আমেরিকার স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজারের তাইওয়ান সফরের প্রেক্ষাপটে গতকাল বুধবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এ মন্তব্য করেন। ঝাও লিজিয়ান বলেছেন, যুক্তরাষ্ট্রে যেসব ব্যক্তি আগুন নিয়ে খেলবেন, তারা নিজেরাই পুড়ে মরবেন।

মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার গত রবিবার তিন দিনের সফরে তাইওয়ান যান। ১৯৭৯ সালের পর এই প্রথম আমেরিকার কোনো শীর্ষ পর্যায়ের মন্ত্রী তাইওয়ান সফর করলেন। মার্কিন স্বাস্থ্যমন্ত্রী মহামারী করোনাভাইরাসের মধ্যে নিজ দেশের মানুষের জীবন বাঁচানোকে গুরুত্ব না দিয়ে রাজনৈতিক নাটক মঞ্চস্থ করার চেষ্টা করছেন বলেও দাবি করেন ঝাও লিজিয়ান।

প্রসঙ্গত, করোনার সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। উল্টো দিকে করোনা সংক্রমণ বন্ধে যথাযথ পদক্ষেপ নিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে চীন।  ঝাও লিজিয়ান বলেন, তিনি (মার্কিন স্বাস্থ্যমন্ত্রী) লাখ লাখ অসুস্থ মানুষের জীবনকে গুরুত্ব না দিয়ে তাইওয়ান সফর করেছেন রাজনৈতিক নাটক মঞ্চস্থ করতে। এই মহামারী প্রতিরোধে সফল চীনের সমালোচনার করার আত্মবিশ্বাস তিনি কোথায় পান আমরা জানি না।