যুক্তরাষ্ট্রে এক লাখ শিশু করোনায় আক্রান্ত!

১১ই Auguই, ২০২০ || ১০:৪৯:৫৫
9
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
যুক্তরাষ্ট্রের স্কুলগুলো যখন খোলার কথা বলছে তখনই খবর এলো দেশটিতে অন্তত এক লাখ শিশু করোনা ভাইরাস আক্রান্ত হয়েছে। নতুন একটি গবেষণা দেখিয়েছে করোনা ভাইরাসের কারণে শিশুরা মারাত্মক ঝুঁকিতে রয়েছে।

এদিকে একদল মা-বাবা চাইছেন তাদের সন্তানদের স্কুলে পাঠাতে, কারণ তারা মনে করছেন ক্লাসে না থাকার কারণে শিশুদের বড় বড় ক্ষতি হয়ে যাচ্ছে। এই নিয়ে আদালত পর্যন্ত গিয়েছিলেন তারা। তবে আদালত তা খারিজ করেছে।

অন্য এক দল অভিভাবক মনে করছেন, স্কুলগুলো নিরাপদ হওয়ার আগে পর্যন্ত সন্তানদের স্কুলে পাঠানো সঠিক হবে না।

নতুন গবেষণাটি দেখিয়েছে জুলাই মাসের শেষ দুই সপ্তাহে যুক্তরাষ্ট্রে অন্তত ৯৭ হাজার শিশুর শরীরে কোভিড-১৯ পরীক্ষায় ফল পজেটিভ এসেছে। দক্ষিণ ও পশ্চিমের রাজ্যগুলোতে এই সংখ্যা বেশি আর ক্রমেই বাড়ছে। শিশুদের মাঝে করোনা ভাইরাস সংক্রমনের ৭০ ভাগই এই রাজ্যগুলোতে।

এই অবস্থায় শঙ্কা বাড়ছে শিশুরা যদি কোন ভাইরাস আরো বেশি আক্রান্ত হয় তাহলে তা বয়ঃবৃদ্ধদের মধ্যে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। আর শিশুরা করোনা ভাইরাস আক্রান্ত হলেও তাদের নিজেদের ওপর এর ক্ষতিকর প্রভাবও অনেক বেশি।

যুক্তরাষ্ট্রে অপর একটি গবেষণায় দেখা গেছে কোভিড-১৯ শিশুদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে দীর্ঘ ক্ষতিকর প্রভাব ফেলে।

এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন আগামী মাস নাগাদ স্কুল খুলে দেয়া তাদের নৈতিক দায়িত্বের অংশ হয়ে পড়েছে। তবে একমাত্র স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষই সিদ্ধান্ত নিতে পারবে তাদের এলাকায় স্কুল খোলা হবে কি হবে না।

চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন সরকার যদি স্কুল খুলে দিতে চায় তাহলে পাব-রেস্টুরেন্টগুলো বন্ধ করতে হবে কারণ সেখানে থেকেই ভাইরাস সবচেয়ে বেশি ছড়াচ্ছে।